ডিসেম্বরেই পদ্মা সেতুর কাজ শেষ করার চেষ্টা চলছে: কাদের

সরকারের অন্যতম প্রধান নির্বাচনী প্রতিশ্রুতি পদ্মা সেতুর নির্মাণ নির্ধারিত মেয়াদের মধ্যে শেষ করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাওয়ার কথা বলেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। মাটির স্তরের ভিন্নতার কারণে পদ্মা সেতুর কয়েকটি পাইলের ডিজাইন করতে দেরি হচ্ছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে সেতুমন্ত্রী এই তথ্য জানান। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হওয়ার পর প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সংরক্ষিত আসনের সাংসদ সেলিনা বেগমের প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, পদ্মা নদীর মাটির স্তরের ভিন্নতার কারণে ১৪টি পিয়ার লোকেশনে পাইলের ডিজাইন চূড়ান্ত করতে কিছুটা বিলম্ব হচ্ছে। এ ধরনের কাজে দেশ, বিদেশের বিশেষজ্ঞদের মাধ্যমে বিষয়টি দ্রুত নিষ্পত্তির কার্যক্রম চলমান রয়েছে। পদ্মা সেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৫০ শতাংশ। ইতিমধ্যে সেতুর একটি স্প্যান বসানো হয়েছে। চলতি জানুয়ারি মাসে (১৯ জানুয়ারি, শুক্রবার বসবে) আরও একটি স্প্যান বসানো হবে। পাইল ড্রাইভিং এবং পিয়ার কলামের পাশাপাশি অবশিষ্ট স্প্যানগুলো পর্যায়ক্রমে বসানোর মাধ্যমে চলতি ২০১৮ সালের ডিসেম্বর নাগাদ সেতুর নির্মাণকাজ সম্পন্ন করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বিশ্ব ব্যাংকের সঙ্গে টানাপড়েনের পর নিজস্ব অর্থে ২০১৪ সালে নির্মাণ শুরু করে দিয়ে ২০১৮ সালের মধ্যে পদ্মা সেতুর কাজ শেষ করার ঘোষণা দিয়েছিল সরকার।

সেতুর মূল কাঠামোর কাজ শুরুর পৌনে ২ বছর পর গত ৩০ সেপ্টেম্বর প্রথম স্প্যান বসানো হয়। সরকারের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) প্রকল্প এলাকা পরিদর্শন করে ২০ নভেম্বর একটি প্রতিবেদন চুড়ান্ত করে, যাতে প্রকল্প কাজ আট মাস পিছিয়ে থাকার বিষয়টি উল্লেখ করা হয়। ফলে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যে এই সেতুর কাজ শেষ করা নিয়ে সংশয় তৈরি হয়েছে।

আজকের বাজার: এনএল / সালি, ১৮ জানুয়ারি ২০১৮