পরীক্ষার ফি বৃদ্ধি নিয়ে হাইকোর্টের উষ্মা প্রকাশ

ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি আদায় বন্ধে পদক্ষেপ জানতে চায় হাইকোর্ট

ডেঙ্গু পরীক্ষায় বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোর অতিরিক্ত ফি আদায় বন্ধে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক কী পদক্ষেপ নিয়েছে তা জানাতে বলেছে হাইকোর্ট।

বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের বেঞ্চ মৌখিকভাবে এ আদেশ দেন।

আগামী রোববার সংশ্লিষ্ট বেঞ্চের ডেপুটি অ্যাটর্নি জেনারেল আবদুল্লাহ আল মাহমুদ বাশারকে এ পদক্ষেপ জানাতে হবে।

এদিকে ডেঙ্গু রোগের পরীক্ষার ফি বৃদ্ধি নিয়ে উষ্মা প্রকাশ করেছে একই বেঞ্চ।

আদালত বলেছে, রোগীর কাছ থেকে ডেঙ্গু পরীক্ষার ফি আদায় যৌক্তিক সীমায় থাকতে হবে। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতালের ধার্যকৃত ফি’র মধ্যে একটু পার্থক্য থাকতে পারে। তবে সেটা আকাশ-পাতাল ব্যবধান হতে পারবে না।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার আদালতকে বলেন, বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোকে কোনোভাবেই ফাইভস্টার হোটেল হতে দেয়া যাবে না। সহনীয় পর্যায়ে ফি ধার্য করতে হবে।

আদালত বলে, আমরাও চাই রোগীরা যেন অতিরিক্ত ফি আদায়ের নামে হয়রানির শিকার না হয়।

ডেঙ্গু পরীক্ষা বাবদ অতিরিক্ত ফি আদায় বিষয়ে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন নজরে নিয়ে হাইকোর্ট উপরোক্ত আদেশ দেন। প্রতিবেদনটি আদালতের নজরে আনেন আইনজীবী মোস্তাক আহমেদ চৌধুরী।

‘ডেঙ্গু পরীক্ষায় অতিরিক্ত ফি’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হাসপাতালে মানুষের ভিড়ও বাড়ছে। হাসপাতালে পৌঁছে মানুষ প্রথমেই জানতে চান, ডেঙ্গু হয়েছে কি হয়নি। ঠিক এ সুযোগটাই কিছু বেসরকারি হাসপাতাল নিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। তারা ডেঙ্গু পরীক্ষার ফি বেশি রাখছে। তাদের ওপর সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই।

আজকের বাজার/এমএইচ