ডেঙ্গু প্রতিরোধে নেতা-কর্মীদের অংশ নেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেঙ্গু প্রতিরোধে পরিচ্ছন্নতা কর্মসূচিতে দলীয় নেতা-কর্মীদের অংশ নেয়ার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে সরকার কাজ করে যাচ্ছে, পাশাপাশি দলীয় নেতা-কর্মীদেরও কাজ করতে হবে।

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের বিশেষ বর্ধিত সভায় লন্ডন থেকে ভিডিও কলের মাধ্যমে যুক্ত হয়ে তিনি এ নির্দেশ দেন। এসময় দলীয় নেতাদের বিভিন্ন বিষয়ে দিক-নির্দেশনা দেন লন্ডনে চিকিৎসাধীন শেখ হাসিনা। খবর ইউএনবি।

ডেঙ্গু প্রতিরোধ জনসচেতনতার ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, ডেঙ্গু মোকাবিলায় সরকার কাজ করে যাচ্ছে। এ বিষয়ে সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। আমাদের প্রত্যেককে নিজের ঘর বাড়ি নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।’

ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সবাইকে ধৈর্য্য ধরারও আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি উচ্চারণ করে সরকার প্রধান বলেন, ‘হঠাৎ গুজব রটিয়ে দেশে আতঙ্ক সৃষ্টি করা হচ্ছে, দেশের ভাবমূর্তি নষ্ট করা হচ্ছে। যারা গুজব ছড়াবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। সবাইকে ধৈর্য্য ধরতে হবে। গুজবের বিষয়ে সকলকে বিশেষ সতর্ক থাকতে হবে। কেউ আইন নিজের হাতে তুলে নিবেন না।’

সাম্প্রতিক সময়ে দুধ নিয়ে তৈরি হওয়া জটিলতার প্রসঙ্গ টেনে শেখ হাসিনা বলেন, হঠাৎ একজন প্রফেসর একটি কথা ছড়িয়ে দিলেন। এর প্রকৃত ফলাফল কি হবে তা কি কেউ চিন্তা করেছেন? দেশে উৎপাদিত দুধ ও দুগ্ধজাতপণ্যের বিষয়ে আমদানিকারকদের কোন কারসাজি আছে কিনা সে বিষয়ে সন্দেহ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সভায় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য মোহাম্মদ নাসিম, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, একে এম এনামুল হক শামীম প্রমুখ।

উল্লেখ্য, সম্প্রতি সারাদেশে ভয়াবহ আকার ধারণ করেছে ডেঙ্গু রোগ। এজন্য এ রোগ প্রতিরোধে জনসচেতনতার লক্ষ্যে আওয়ামী লীগ সারাদেশে- রাজধানী থেকে ইউনিয়ন পর্যন্ত ৩১ জুলাই, ২ ও ৩ আগস্ট সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করবে।

আজকের বাজার/এমএইচ