ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে সহায়তার আশ্বাস নেদারল্যান্ডের

বাংলাদেশ ডেল্টা প্ল্যান ২১০০ বাস্তবায়নে প্রয়োজনীয় সহায়তা প্রদানে আশ্বাস দিয়েছে নেদারল্যান্ড।

দেশটির অবকাঠামো এবং পানি ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মন্ত্রী কোরা ভান নিউয়েনহাউজেন সোমবার নেদারলান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শেখ মুহম্মদ বেলালকে এ আগ্রহের কথা ব্যক্ত করেন। খবর ইউএনবি’র।

ডেল্টা পরিকল্পনা হল দীর্ঘমেয়াদি, একক এবং সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা। জলবায়ু পরিবর্তনের কারনে বন্যা, খরা, ঘূর্ণিঝড়, নদী ভাঙ্গন, পানি দূষণের মত হুমকি মারাত্মক আকার ধারণ করছে।

বাংলাদেশের মত নেদারল্যান্ড ও একটি বদ্বীপ রাষ্ট্র হওয়ায় তারাও একই সমস্যার সম্মুখীন হচ্ছে। তাই দুই দেশ একত্রে ডেল্টা পরিকল্পনায় কাজ করছে।

পাশাপাশি ডাচ মন্ত্রী বাংলাদেশে ভূমি পুনুরুদ্ধার এবং নদী সমূহের নাব্যতা রক্ষার কাজেও সহায়তার আশ্বাস দেন।

আগামী অক্টোবরে অনুষ্ঠিত হতে যাওয়া ‘নিউ গ্লোবাল কমিশন অন আডাপ্টেশন’র সহ আহ্বায়ক হিসেবে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুত কর্তৃক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণের প্রতি দৃষ্টি আকর্ষণ করে ডাচ মন্ত্রী তার মন্তব্যে বলেন, জলবায়ু পরিবর্তন সংক্রান্ত যেকোনো বৈশ্বিক উদ্যোগে বাংলাদেশ সবসময়ই একটি গুরুত্বপূর্ণ দেশ।

তিনি আশা প্রকাশ করে বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী উক্ত আমন্ত্রণ গ্রহণ করবেন এবং এর মাধ্যমে বাংলাদেশ সারা বিশ্বকে দেখাতে সমর্থ হবে যে জলবায়ু পরিবর্তনের সমস্যা মোকাবিলায় এবং এর প্রকোপ কমাতে তারা সামনের সারিতে অবস্থান করছে।

রাষ্ট্রদূত বেলাল জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার সমাধানে বৈশ্বিক উদ্যোগ গ্রহণের জন্য নেদারল্যান্ডকে অভিনন্দন জানান এবং এতে বাংলাদেশের প্রধানমন্ত্রীকে আমন্ত্রণের জন্য ডাচ সরকারকে ধন্যবাদ জানান।

আজকের বাজার/এমএইচ