ঢাকা-নারায়ণগঞ্জ নতুন ও পুরাতন দুই সড়ক ছয় লেন করা হচ্ছে

ঢাকা-নারায়ণগঞ্জ নতুন, পুরাতন দু’টি সড়কই ছয় লেন হচ্ছে। দু’টি সড়কেরই গুরুত্বপূর্ন পয়েন্টগুলোতে নির্মাণ করা হবে বাস-বে। ফলে চাষাড়াসহ ঢাকা-নারায়ণগঞ্জ নতুন,পুরাতন সড়কের বিভিন্ন পয়েন্টে যানজট কমবে বলে আশা করা হচ্ছে।
রাস্তা প্রশস্ত করার সুবিধার্থে চাষাড়া পুলিশ ফাঁড়ি এর মধ্যেই পিছিয়ে নির্মাণ করার পরিকল্পনা করেছে পুলিশ। আর জনগণের প্রয়োজনে জেলা পরিষদের ডাক বাংলো সরিয়ে নেয়া হবে বলে জানিয়েছেন জেলা পরিষদের চেয়ারম্যান।
সড়ক ও জনপদের ঢাকা জোনের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন জানান, ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের চাষাড়া থেকে পোস্তগোলা পর্যন্ত অংশ বর্তমানে দুই লেন বা সাত মিটার (প্রায় ২৩ ফুট) রয়েছে। এটি ছয় লেন বা একুশ মিটারে (প্রায় ৬৯ ফুট) উন্নিত করা হবে। এ সংক্রান্ত প্রস্তাব সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। অচিরেই প্রয়োজনীয় প্রক্রিয়া সম্পন্ন করে রাস্তার কাজ শুরু হবে বলে তিনি আশা প্রকাশ করেন। তিনি জানান, পিচঢালা সড়ক হলে রাস্তা দ্রুত ভেঙ্গে যায়। তাই এ সড়কটি কংক্রিট দিয়ে নির্মাণ করা হবে।
অন্যদিকে সড়ক ও জনপদের নারায়ণগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম জানান, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডও দুই লেন থেকে ছয় লেন করা হবে। এর মাঝে দৃষ্টিনন্দন সড়ক দ্বীপ বা মিডিয়ান থাকবে। এর টেন্ডার হয়ে গেছে। অল্প কয়েক দিনের মধ্যেই লিংক রোড প্রশস্ত করার কাজ শুরু হবে।
সড়ক ও জনপদ বিভাগের একটি সূত্র জানায়, ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের চাষাড়া, মাসদাইর, পঞ্চবটি, ফতুল্লা ডিআইট মাঠ, ফতুল্লা পোস্ট অফিস, দাপা, পাগলা, শ্যামপুর, কদমতলীতে বাস-বে রাখার প্রস্তাব পাঠানো হয়েছে। অন্যদিকে লিংক রোডের চাষাড়া, নতুন কোর্ট, শিবু মার্কেট, জালকুড়ি, ভূইগড়ে বাস-বে রাখার পরিকল্পনা করা হয়েছে। যাতে মূল সড়কের উপর যাত্রী ওঠা-নামা না করতে হয়। ফলে যানজটের সম্ভাবনা কমে। নারায়ণগঞ্জ থেকে রওনা হওয়ার পর উপরে উল্লেখিত পয়েন্টগুলোতে যানবাহনগুলিকে যানজটের জন্য আটকে যেতে হয়।
বর্তমানে লিংক রোডের জালকুড়িতে বাস-বে থাকলেও সেটি রাস্তার এক পাশে অবস্থিত। এবং ব্যবহৃত হয়না। অন্যদিকে বাস দাঁড়ানোর সুবিধার্থে সাইনবোর্ড মোড়ের চারপাশে চারটি বাস-বে নির্মাণ ও সাইনবোর্ড মোড়টি প্রশস্ত করা পরিকল্পনা করা হয়েছে। একইভাবে চাষাড়া মোড়-ও প্রশস্ত করার পরিকল্পনা করা হয়েছে।
সড়ক ও জনপদের ঢাকা জোনের নির্বাহী প্রকৌশলী শামীম আল মামুন ও নারায়ণগঞ্জ জোনের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম আরো জানান, চাষাড়া মোড়সহ এই দুটি সড়কের বিভিন্ন অংশ প্রশস্ত করতে ব্যাপক উচ্ছেদ অভিযান চালানো হবে। এজন্য প্রয়োজনে সরকারি স্থাপনাও উচ্ছেদ করা হতে পারে।
ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের চাষাড়া অংশে চাষাড়া পুলিশ ফাঁড়ি ও জেলা পরিষদের ডাক বাংলো রাস্তা প্রশস্তকরণে প্রধান বাঁধা। নারায়ণগঞ্জের পুলিশ সুপার জায়েদুল আলম জানান, প্রশস্তকরণের বিষয়টি মাথায় রেখে পুলিশ ফাঁড়ি রাস্তার সামনের অংশ থেকে পেছনে নিয়ে নির্মাণের পরিকল্পনা করা হয়েছে। চাষাড়ায় পুলিশ ফাঁড়ি বর্তমানে পুনঃনির্মাণের কাজ চলছে।
প্রয়োজনে চাষাড়ায় জেলা পরিষদের ডাক বাংলোটিও সরিয়ে নেয়া হবে বলে জানান, জেলা পরিষদের চেয়ারম্যান আনোয়ার হোসেন। তিনি বলেন, জেলা পরিষদও জনগণের, আবার রাস্তাও জনগণের। জনগণের জন্য যেটি অধিকতর ভালো হবে সেটি-ই করা হবে।
নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সভাপতি এডভোকেট এ বি সিদ্দিক বলেন, আমরা দীর্ঘদিন ধরেই চাষাড়া পুলিশ ফাঁড়ি ও ডাকবাংলো সরিয়ে রাস্তা বড় করার দাবি জানিয়ে আসছি। চাষাড়া দশ রাস্তার মোড়। এটি এখন আন্তঃজেলা যাতায়াতের জংশনে পরিণত হয়েছে। এখানে যানজট সৃষ্টি হলে এর প্রভাব গিয়ে পুরো শহরে পড়ে। এ দুটি সড়কই প্রশস্ত করার উদ্যোগ নেয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।