আজ ঢাবি ছাত্রলীগের সম্মেলন

বাংলাদেশ ছাত্রলীগ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সম্মেলন আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। তবে সম্মেলনে নতুন নেতৃত্বের ঘোষণা আসছে না বলে জানা যায়।

গঠনতন্ত্র অনুযায়ী, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো জেলা শাখার মর্যাদা পেলেও দেশের প্রেক্ষাপট বিবেচনায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মর্যাদা অন্য যেকোন ইউনিটের তুলনায় অনেকাংশে বেশি। এ কারণে এ ইউনিটে গুরুত্বপূর্ণ দুই পদে কারা আসছেন সেজন্য সবার দৃষ্টি থাকে বেশি।

সূত্র জানায়, অনুপ্রবেশকারীরা যাতে দলে ঢুকে বিশৃঙ্খলা করতে না পারে, সে ব্যাপারে কঠোর থাকার নির্দেশনা রয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড থেকে। রাজপথে সব সময় যারা সক্রিয় ছিলেন, যাদের পরিবার আওয়ামী লীগের সঙ্গে জড়িত, দলের দুঃসময়ে যারা ছাত্রলীগের সঙ্গে ছিলেন এমন নেতাদেরই সংগঠনের শীর্ষপদে মনোনীত করা হবে।

এরপর আগামী মাসের ১১ ও ১২ মে কেন্দ্রীয় ছাত্রলীগের ২৯তম সম্মেলন হওয়ার কথা রয়েছে। এরই মধ্যে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের সম্মেলন সম্পন্ন হয়েছে। তবে নেতৃত্ব নির্বাচন হয়নি।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি আবিদ আল হাসান বলেন, ‘যারা দলের দুর্দিনে পাশে ছিলেন এবং বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী, তারাই নেতৃত্বে আসবেন।’

ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ সম্মেলনের উদ্বোধন করবেন। এতে প্রধান অতিথি থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

আজকের বাজার/এমএইচ