তানজানিয়ায় ফেরিডুবিতে নিহত ৪২

পূর্ব আফ্রিকার দেশ তানজানিয়ায় ফেরিডুবিতে ৪২ জন নিহত হয়েছে এবং আশঙ্কাজনক অবস্থায় রয়েছে ৩২ জন। দেশটির লেক ভিক্টোরিয়ায় কয়েক শত যাত্রীসহ একটি ফেরি ডক থেকে কিছুদূর সামনেই ডুবে গেলে এ হতাহতের ঘটনা ঘটে। নিহতের সংখ্যা ২০০ ছড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।।

আন্তর্জাতিক সংবাদ সংস্থা বিবিসি তাদের একটি প্রতিবেদনে জানিয়েছে, আজ শুক্রবার ভোর পর্যন্ত ডুবে যাওয়া ফেরিটিতে উদ্ধার কাজ চলছে।

দেশটির উকোরা এবং বুগোলোরা দ্বীপের পার্শ্ববর্তী একটি উপকূলে এমভি নিয়েরেরে নামের এ ফেরি ডুবির ঘটনা ঘটে। মনে করা হচ্ছে অতিরিক্ত মালবোঝাই জাহাজটি ডকে থাকার সময় একদিক দিয়ে যখন যাত্রীরা উঠছিলো তখনই সেটি উল্টে যায়।

তানজানিয়ান প্রেসিডেন্ট জন মাগুফুলির মুখপাত্র গারসন সিউগা বলেছেন, ‘প্রেসিডেন্টের কাছে আসা প্রতিবেদন অনুযায়ী ফেরিডুবির ঘটনায় ৪০ জন নিহত হওয়ার ব্যাপারে নিশ্চিত হওয়া গেছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি বলছে, এমভি নিয়েরে নামের ডুবে যাওয়া ফেরিটি থেকে এখন পর্যন্ত ১০০ জন যাত্রীকে উদ্ধার করা হয়েছে। যাদের মধ্যে ৩২ জনের অবস্থা আশঙ্কাজনক। ফেরিডুবির সময় সেখানে ৪০০ জন যাত্রী ছিলো বলে ধারণা করছে কর্মকর্তারা।

দেশটিতে এর আগে ফেরি দুর্ঘটনায় ২০১২ সালে ১৪৫ জন এবং ১৯৯৬ সালে ৫০০ জন নিহত হয়।