তিন বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত উমর আকমল

পাক ক্রিকেটার উমর আকমলকে তিন বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করল পাকিস্তান ক্রিকেট বোর্ড তথা পিসিবি-র শৃঙ্খলারক্ষা কমিটি। সমবার কমিটির পক্ষে একথা জানানো হয়েছে। আকমলের বিরুদ্ধে অভিযোগ, পাকিস্তান সুপার লিগে স্পট ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েছিলেন তিনি। কিন্তু সেকথা তিনি জানাননি।

এমাসের গোড়ায় ২৯ বছরের আকমল সিদ্ধান্ত নেন তাঁর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগের বিরুদ্ধে তিনি কোনও আবেদন করবেন না। এরপরই বোর্ড মামলাটি নিয়ে যায় শৃঙ্খলারক্ষা কমিটির কাছে। পিসিবি টুইটারে ঘোষণা করেছে অবসরপ্রাপ্ত বিচারপতি ফজল–ই–মিরান চৌহানের নেতৃত্বে শৃঙ্খলারক্ষা কমিটি আকমলকে তিন বছরের জন্য নির্বাসিত করেছে ক্রিকেট থেকে।

তারা টুইটারে জানিয়েছে, শৃঙ্খলারক্ষা কমিটির সভাপতি অবসরপ্রাপ্ত বিচারপতি ফজল–ই–মিরান চৌহান সব ধরনের ক্রিকেট থেকে উমর আকমলকে নির্বাসিত করেছেন।

গত ২০ ফেব্রুয়ারি পাকিস্তান সুপার লিগ চলাকালীন নির্বাসিত হয়েছিলেন আকমল। পিসিবির পক্ষে বলা হয়েছে, আকমল দু’‌বার বোর্ডের নীতি লঙ্ঘন করেছেন। একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পিসিবি আকমলের বিরুদ্ধে দু’‌বার বোর্ডের নীতি লঙ্ঘনের অভিযোগ এনেছে।

পিসিবির দুর্নীতি-বিরোধী নিয়মানুযায়ী, কোনও খেলোয়াড়কে কোনও গড়াপেটা সংক্রান্ত প্রস্তাব দিলেই তাঁকে তা দলের ম্যানেজার কিংবা শৃঙ্খলারক্ষা কমিটিকে জানাতে হবে। আইন অনুযায়ী, কোনও খেলোয়াড় দোষী প্রমাণিত হলে তাঁকে ছ’মাস থেকে সারা জীবন পর্যন্ত নির্বাসিত করা হতে পারে।

গত অক্টোবরে শেষবার পাকিস্তান‌ের হয়ে খেলা উমর আকমল জাতীয় দলের হয়ে ১৬ টেস্ট, ১২১ ওডিআই এবং ৮৪টি টি২০ খেলেছেন।

চার মাস আগে শেষবার শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজে পাকিস্তানের হয়ে খেলার সময় দুবারই শূন্য রানে আউট হয়েছিলেন তিনি।