তীরে নিয়ে এলো ভূতুড়ে এই জাহাজটিকে ‘বম্ব সাইক্লোন’

জাহাজটার কোনো খোঁজ পাওয়া যাচিছল না গত দু’বছর ধরে। সমুদ্রের অতলে হারিয়ে গিয়েছে বলে ধরে নেয়া হয়েছিল। হঠাৎ জলজ্যান্ত সেই জাহাজ এসে হাজির! এ যেন ভৌতিক কাণ্ড! এমভি অল্টা হল জাহাজটির নাম । যদিও সারা বিশ্বে এখন সেটা গোস্ট শিপ বা ভূতুড়ে জাহাজ বলেই পরিচিতি লাভ করেছে। ১৯৭৬ সালে তৈরি হয়েছিল ৭৭ মিটার লম্বা এই জাহাজ। ২০১৮ সালে গ্রিস থেকে হাইতির উদ্দেশে রওনা হয় জাহাজটি। তবে বারমুডার দক্ষিণ-পূর্বে এক হাজার ৩০৮ মাইল দূরে থাকা অবস্থায় জাহাজটির ইঞ্জিন এবং খারাপও হয়ে যায়। তারপর তা আর মেরামত করা যায়নি। ফাঁকা জাহাজটা তখন থেকেই সেখানে রয়ে গিয়েছিল।

জাহাজে বন্দি থাকা ক্রু মেম্বারদের ২০ দিন পর উদ্ধার করে পুয়ের্তো রিকো-তে নিয়ে যায় আমেরিকা কোস্ট গার্ড। ঠিক ছিল অন্য একটা জাহাজ দিয়ে অল্টাকে টেনে তীরে ফিরিয়ে নিয়ে যাওয়া হবে। তবে ঢেউ এবং বায়ুপ্রবাহ ক্রমে তাকে আটলান্টিকের গভীরে ভাসিয়ে নিয়ে যায়।এরপর থেকে আর কোনো খোঁজ মেলেনি অল্টার। মনে করা হয়েছিল যে আটলান্টিকে ডুবে গিয়েছে জাহাজটা। তবে ২০১৯ সালে সেপ্টেম্বরে একবার দেখা মিলেছিল জাহাজটির। জাহাজটাকে দেখতে পেয়েছিল রয়্যাল নেভি আইস পেট্রল শিপ। এইভাবে ভাসতে ভাসতে সেটা তখন পৌঁছে গিয়েছিল ইউরোপের কাছাকাছি।

সম্প্রতি ব্রিটেন এবং আয়ারল্যান্ডের ওপর দিয়ে বয়ে যাওয়া বম্ব সাইক্লোন জাহাজটাকে এক ধাক্কায় তীরে পৌঁছে দিয়েছে। এত বছর পর সেই এমভি অল্টাকে দেখতে পেয়ে উচ্ছ্বসিত আইরিশ কোস্ট গার্ড। দীর্ঘদিন সমুদ্রে ভাসমান অবস্থায় থাকার কারণে জাহাজের অংশগুলো যথেষ্ট ভঙ্গুর হয়ে গিয়েছে। ভেতরে কোনো লোকজনের চিহ্ন নেই।

আজকের বাজার/শারমিন