তেলের দাম বাড়ায় প্রতিবাদের ঝড় ভারতে

ভারতে দ্রব্যমূল্য ও কর বৃদ্ধির প্রতিবাদে জর্ডানে চলমান বিক্ষোভ অব্যাহত রয়েছে। নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় ক্ষোভ জানাতে পথে নেমে আসেন পেরুর হাজার হাজার মানুষ।

মঙ্গলবার নানা দাবি-দাওয়া নিয়ে উত্তাল ছিল বিশ্বের বিভিন্ন প্রান্তের বেশ কয়েকটি দেশের রাজপথ।

এর মধ্যে তেলের দাম বেড়ে যাওয়ার প্রতিবাদে বিক্ষোভ হয়েছে ।

এদিকে, ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর সফরকে কেন্দ্র করে বিক্ষোভ হয় ফ্রান্সে। এছাড়াও, বিক্ষোভ হয়েছে জিম্বাবুয়ে, কেনিয়া ও গাজা ভূখণ্ডেও।

ভারত দফায় দফায় তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার ভারতের মধ্য প্রদেশে বিক্ষোভ করেছে প্রধান বিরোধী দল কংগ্রেস। রাজ্য দল প্রধান কামাল নাথের নেতৃত্বে এ বিক্ষোভ পরিচালিত হয়। এসময় তেলের দাম কমাতে কেন্দ্রীয় সরকার ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

মধ্য প্রদেশ কংগ্রেস প্রধান কামাল নাথ বলেন, ‘তেলের দাম বাড়ায় কৃষকের উদ্বেগ দিন দিন বাড়ছে, কেন্দ্রীয় সরকার পেট্রোল ও ডিজেলের দাম কমাতে ব্যর্থ হয়েছে, আমরা এর তীব্র প্রতিবাদ জানায়।’

জর্ডান প্রধানমন্ত্রী হানি মুলকি পদত্যাগের ঘোষণা দেয়ার পরও দ্রব্যমূল্য ও কর বৃদ্ধির ঘটনায় জর্ডান জুড়ে চলমান বিক্ষোভ অব্যাহত রয়েছে। ব্যক্তিগত আয়কর পাঁচ শতাংশ বাড়ানোর পাশাপাশি বিভিন্ন কোম্পানির ওপর ২০ থেকে ৪০ শতাংশ কর বাড়ানোর প্রস্তাবের প্রতিবাদে রাস্তায় নামেন বিক্ষোভকারীরা।

ফ্রান্স এদিকে, ইসরাইলি প্রধানমন্ত্রী বিনইয়ামিন নেতানিয়াহুর ফ্রান্স সফরকে কেন্দ্র করে প্যারিসের চাম্পস এভিনিউতে বিক্ষোভ হয়েছে। এসময় বিক্ষোভকারীরা ইসরাইলকে বয়কট করতে বিশ্ববাসীর প্রতি আহ্বান জানান। এছাড়াও প্যারিস ফিলিস্তিনির পাশে আছে বলেও উল্লেখ করেন তারা।

এক প্রতিবাদকারী বলেন, ‘ফিলিস্তিনিদের প্রতি ইসরাইলি বাহিনী যা করছে তার বিরুদ্ধে সবাইকে এক হতে হবে, আমরা দ্রুত দেশটিতে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানায়।’

পেরু দ্রব্যমূল্যের দাম অস্বাভাবিকভাবে বেড়ে যাওয়ায় মঙ্গলবার রাস্তায় নেমে প্রতিবাদ জানায় পেরুর হাজার হাজার মানুষ। এসময় পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ হয়। এতে বেশকয়েকজন আহত হন।

গাজা মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে ইসরাইল যুদ্ধের ৫১ বছর বার্ষিকী উপলক্ষে গাজা ভূখন্ডে বিক্ষোভ করেছে ফিলিস্তিনিরা। এছাড়াও ইসরাইলি আগ্রাসনের প্রতিবাদে আগামী শুক্রবার নামাজের পর বিক্ষোভের ডাক দেয় তারা।

জিম্বাবুয়ে নির্বাচন পদ্ধতি সংস্কারের দাবিতে জিম্বাবুয়ের রাজধানী হারারের রাস্তায় নেমে আসে বিরোধীদলের কয়েক হাজার সমর্থক। তবে স্বাধীন, সুষ্ঠু, নিরপেক্ষ একটি নির্বাচনের প্রতিশ্রুতি দিয়েছেন প্রেসিডেন্ট ইমারসন মানগাগুয়া।

কেনিয়া এদিকে, তাপ বিদ্যুৎ কেন্দ্র নির্মানের প্রতিবাদে কেনিয়ার নাইরোবিতে বিক্ষোভ করেছে পরিবেশবাদিরা। এর কারণে পরিবেশে তীব্র প্রভাব পড়বে বলে দাবি করেন বিক্ষোভকারীরা।

আজকের বাজার/অারআইএস