ত্রিদেশীয় সিরিজের টিকিটে ‘বাংলাদেশ’ বানান ভুল!

আট বছর পর দেশে আয়োজিত চলছে ত্রিদেশীয় সিরিজ। সিরিজের দ্বিতীয় ম্যাচটি ছিল মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের শততম ওয়ানডে ম্যাচ। মাশরাফি-সাকিবরা তো আছেন, শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ক্রিকেট দলের খেলোয়াড় ও কোচিং স্টাফদের দেখভাল করা, অনুশীলনের ব্যবস্থা করা সব মিলিয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) দম ফেলার সময় নেই। আর ম্যাচ আয়োজন করার দায়িত্ব তো রয়েছেই।

শুক্রবার বাংলাদেশ ও শ্রীলঙ্কা মুখোমুখি হবে। ম্যাচটির প্রতি সবারই বিশেষ আগ্রহ কারণ, হাথুরুসিংহে টাইগারদের কোচের দায়িত্ব ছেড়ে লঙ্কানদের কোচ হওয়ার পর প্রথমবার এই দুই দল মুখোমুখি হবে। আর এমন একটি আন্তর্জাতিক ম্যাচের টিকিটেই দেখা যাচ্ছে বাংলাদেশের নামের ভুল বানান!

ত্রিদেশীয় সিরিজের প্রতিটি ম্যাচ আয়োজিত হচ্ছে শেরে বাংলা স্টেডিয়ামে। কিন্ত মাঠের গ্র্যান্ড স্ট্যান্ডের টিকিটে বাংলাদেশের নামের বানান ভূল। যেখানে দেখা যাচ্ছে ইংরেজিতে বাংলাদেশ বানান ‘BANGLADESH’ না লিখে ‘BNANGLADESH’ লেখা হয়েছে। হয়ত এটা ইচ্ছাকৃত কোন ভুল না, নিছকই ছাপাখানার ভুল। কিন্তু একটি আন্তর্জাতিক ম্যাচে দেশের নামের বানান ভুল আসলেই গুরুতর। তা শুধু বাংলাদেশ বলেই নয়, অন্য যেকোন দেশের বেলাতেও প্রযোজ্য।

শুক্রবার বেলা ১২টার এই ম্যাচে মানসিকভাবে এগিয়ে থেকেই শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। কারণ, সিরিজের প্রথম ম্যাচেই জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছে টাইগাররা। আর নতুন গুরু হাথুরুসিংহের অধীনে প্রথম ম্যাচেই ব্যর্থ লঙ্কানরা। জিম্বাবুয়ের কাছে তারা ১২ রানে হেরেছে প্রথম ম্যাচ।

এবার বাংলাদেশের বিপক্ষে হারলে ফাইনাল খেলার স্বপ্নটা দূরেই চলে যাবে হাথুরুসিংহের শিষ্যদের কাছ থেকে। কিন্ত নিজ দেশে ছাপানো টিকিটের এই ভূল আন্তর্জাতিকভাবে আমাদের মান কতটুকু বাড়ালো এটা দেখার বিষয়। তাছাড়া একটা দেশের নামের বানানের এতোবড় ভূল কখনই মেনে নেয়া যায় না বলে জানিয়েছেন সবাই।

আজকের বাজার: সালি / ১৮ জানুয়ারি ২০১৮