দুর্নীতির ২ মামলায় আজ আদালতে হাজিরা দেবেন খালেদা

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্র দুর্নীতি মামলায় হাজিরা দিতে আজ ৭ জুন বৃহস্পতিবার আদালতে যাবেন বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়া। সকালে এই তথ্য জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

পুরান ঢাকার বকশীবাজার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত বিশেষ আদালতে এই দুই মামলার বিচার কাজ চলছে। আত্মপক্ষ সমর্থন করে বক্তব্য দেওয়ার জন্য ৮ জুন দিন ধার্য করেছিলেন ঢাকার ৫ নম্বর বিশেষ জজ আদালতের বিচারক ড.মো. আখতারুজ্জামান।

মামলার প্রধান আসামি বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার আবেদনের পরিপ্রেক্ষিতে মামলা দুইটি কয়েক দফায় আত্মপক্ষ সমর্থনের শুনানি পেছানো হয়। এরপর আসামিদের পক্ষ থেকে অনাস্থার প্রস্তাবে উচ্চ আদালতের নির্দেশে আদালতও বদল করা হয়।

প্রসঙ্গত, এতিমদের জন্য বিদেশ থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগে জিয়া অরফানেজ মামলাটি দায়ের করে দুদক। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় এই মামলাটি দায়ের করা হয়। ২০০৯ সালের ৫ আগস্ট দুদক আসামিদের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

অভিযোগপত্রে খালেদা জিয়া, তার বড় ছেলে তারেক রহমান, সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ও ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রাক্তন সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমানকে আসামি করা হয়।

ওই মামলা করার দুই বছর পর ২০১০ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্ট্রের নামে আসা ৩ কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা আত্মসাতের অভিযোগে তেজগাঁও থানায় আরেকটি মামলা করে দুদক।

ওই মামলার অন্যা আসামিরা হলেন- খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছের তৎকালীন সহকারী একান্ত সচিব ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নৌ নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।

আজকের বাজার : এলকে /এলকে ৮ জুন ২০১৭