দেশে দেশে রুশ কূটনীতিক বহিষ্কার

NEW YORK, NY - MARCH 26: US Ambassador to the United Nations Nikki Haley speaks to the media about the situation with Russia while leaving a United Nations lunch on March 26, 2018 in New York City. In a co-ordinated response to the poisoning of a former Russian spy in the UK, countries around the globe are expelling dozens of Russian diplomats. The US is expelling 48 envoys at the Russian embassy in Washington and 12 more at the UN in New York. It will also order the closure of the Russian consulate in Seattle. Spencer Platt/Getty Images/AFP == FOR NEWSPAPERS, INTERNET, TELCOS & TELEVISION USE ONLY ==

ব্রিটেনের পর ২০টির বেশি দেশের শতাধিক রুশ কূটনীতিককে বহিষ্কার করার ঘোষণা এসেছে। সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল ও তার মেয়ের ওপর সোভিয়েত আমলের দুর্লভ নার্ভ এজেন্ট দিয়ে আক্রমণ করার প্রেক্ষিতে এ মাসের শুরুতে ২৩জন রুশ কূটনীতিককে বহিষ্কার করে যুক্তরাজ্য।

তারই ধারাবাহিকতায় বিশ্বের বিভিন্ন দেশ থেকে বহিষ্কৃত হচ্ছেন রুশ কূটনীতিকরা। তবে সবচেয়ে বেশি মোট ৬০ জন কূটনীতিক বহিষ্কারের আদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বলা হচ্ছে, এই প্রথম রাশিয়ার এত বেশি সংখ্যক কূটনীতিককে বিশ্বের বিভিন্ন দেশ থেকে একসঙ্গে বহিষ্কার করা হচ্ছে।-খবর বিবিসি অনলাইনের।

এই তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম ইউরোপে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে কাউকে হত্যার চেষ্টাকে খুবই দুঃখজনক বলে সমালোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুল।

এদিকে এ আচরণকে উসকানিমূলক বলে অভিহিত করে রাশিয়া জানিয়েছে শীঘ্রই পাল্টা ব্যবস্থা নেবে তারা। দেশটি সের্গেই স্ক্রিপালকে হত্যাচেষ্টায় জড়িত থাকার অভিযোগ শুরু থেকেই অস্বীকার করে আসছে। গত সপ্তাহে ইউরোপীয় ইউনিয়নের নেতারা রাশিয়ার নার্ভ এজেন্ট ব্যবহারের বিষয়টিতে একমত হন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী তেরেসা মে বলেন, প্রেসিডেন্ট পুতিনের সরকার আমাদের সবার স্বার্থ ও রীতির বাইরে গিয়ে মহাদেশের ভেতরে ও বিশ্বব্যপী বিদ্বেষ ছড়াচ্ছেন।

ইউরোপের একটি সার্বভৌম গণতান্ত্রিক দেশ হিসেবে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন ও ন্যাটোর সঙ্গে এই হুমকির প্রতিরোধ করবে বলে তিনি জানিয়েছেন।

কারা কূটনীতিক বহিষ্কার করছে

এ মাসের শুরুতে ২৩ জন রুশ কূটনীতিক বহিষ্কারের ঘোষণা দেয় যুক্তরাজ্য।

সোমবার আরও কয়েকটি দেশ ঘোষণা দেয় যে তারাও একই ধরনের পদক্ষেপ নিতে যাচ্ছে।

• যুক্তরাষ্ট্র : ৬০ জন

• ইউরোপীয় ইউনিয়ন : ফ্রান্স (৪), জার্মানি (৪), পোল্যান্ড (৪),চেক প্রজাতন্ত্র (৩), লিথুয়ানিয়া (৩), ডেনমার্ক (২), নেদারল্যান্ডস (২), ইতালি (২), স্পেন (২), এস্তোনিয়া (১), ক্রোয়েশিয়া (১), ফিনল্যান্ড (১), হাঙ্গেরি (১), লাটভিয়া (১), রোমানিয়া (১), সুইডেন (১)

• ইউক্রেন: ১৩জন

• কানাডা: ৪ জন ও রাশিয়া থেকে আরও ৩ জনের আবেদন প্রত্যাখ্যান

• আলবেনিয়া : ২ জন

• অস্ট্রেলিয়া : ২ জন

• নরওয়ে : ১ জন

• মেসিডোনিয়া : ১ জন

আইসল্যান্ড ঘোষণা দিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে উচ্চ পর্যায়ের কূটনৈতিক আলোচনা স্থগিত করছে। তাদের রাষ্ট্রীয় নেতারা জুনে রাশিয়ায় অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টেও যাবে না।

এ মাসের শুরুতে যুক্তরাজ্যও জানিয়েছে, তারা মন্ত্রী বা রাজপরিবারের সদস্যদের বিশ্বকাপে পাঠাবে না।

অস্ট্রিয়া, গ্রীস ও পর্তুগাল জানিয়েছে, তারা তাদের দেশ থেকে কোনও রুশ কূটনীতিককে বহিষ্কার করবে না। তবে যুক্তরাজ্যের প্রতি তাদের পূর্ণ সমর্থন রয়েছে।

রুশ কূটনীতিক বহিষ্কারের অতীত উদাহরণ

১৯৮৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট রোনাল্ড রিগ্যান স্নায়ুযুদ্ধকালীন ৮০ জন রুশ কূটনৈতিক বহিষ্কার করেন।

২০১৬ তে বারাক ওবামা প্রশাসন হিলারি ক্লিনটনের ২০১৬’র নির্বাচনী প্রচারণা হ্যাক করার অভিযোগে ৩৫ জন কূটনীতিক বহিষ্কার করেন। মস্কো এই অভিযোগ অস্বীকার করে।

এস/