দেশে পৌঁছেছে ড্রিমলাইনার ‘অচিন পাখি’

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যুক্ত হওয়া অত্যাধুনিক প্রযুক্তির বোয়িং ৭৮৭-৯ সিরিজের নতুন ড্রিমলাইনার উড়োজাহাজ ‘অচিন পাখি’ দেশে পৌঁছেছে।

মঙ্গলবার রাত ৮টা ২০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে ‘অচিন পাখি’। এরপর উড়োজাহাজটিকে ওয়াটার স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

এর আগে সোমবার ‘অচিন পাখি’ যুক্তরাষ্ট্রের সিয়াটলে অবস্থিত বোয়িং কারখানার এভারেট ডেলিভারি সেন্টার থেকে স্থানীয় সময় দুপুর আড়াইটায় এভারেট এয়ার ফিল্ড ত্যাগ করে।

একই মডেলের আরেকটি নতুন ড্রিমলাইনার ‘সোনার তরী’ গত ২১ ডিসেম্বর দেশে পৌঁছায়। আগামী ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’র সঙ্গে বিমানের মোবাইল অ্যাপসেরও উদ্বোধন করবেন।

যুক্তরাষ্ট্রে অবস্থানরত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানবীর আহমেদ জানান, গত ২০ ডিসেম্বর বোয়িং ৭৮৭-৯ সিরিজের ড্রিমলাইনার ‘অচিন পাখি’ উড়োজাহাজটিকে বোয়িং কর্তৃপক্ষ বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছে। অত্যাধুনিক এই উড়োজাহাজটিতে বিজনেস ক্লাসের ৩০টি, প্রিমিয়াম ইকোনোমি শ্রেণির ২১টি ও ইকোনোমি শ্রেণির ২৪৭টি আসনসহ মোট ২৯৮টি আসন রয়েছে।

গত ১৭ সেপ্টেম্বর চতুর্থ ড্রিমলাইনার ৭৮৭-৮ ‘রাজহংস’ উদ্বোধনের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুটি বোয়িং কেনার ঘোষণা দেন। বিমান সূত্রে জানা গেছে, মাসখানেক ধরে বোয়িং কোম্পানির সঙ্গে দর-কষাকষি করে বিমান কর্তৃপক্ষ। প্রতিটি ৭৮৭-৯ ড্রিমলাইনার বর্তমান বাজার মূল্যের অর্ধেক দামে ১৫০ মিলিয়ন মার্কিন ডলারের কমে কেনে বিমান। ড্রিমলাইনার ৭৮৭-৯ উড়োজাহাজের দৈর্ঘ্য ২০৬ ফুট। জ্বালানি সাশ্রয়ী হিসেবে পরিচিত এই উড়োজাহাজ টানা প্রায় ১৪ হাজার কিলোমিটার উড়তে পারে।

আজকের বাজার/এমএইচ