দেশে প্রথমবারের মতো সিরামিক এক্সপো

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) শুরু হয়েছে ‘সিরামিক এক্সপো বাংলাদেশ- ২০১৭’। বৃহস্পতিবার ৩০ নভেম্বর সিরামিক এক্সপোর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিন দিনব্যাপী এ এক্সপোর আয়োজন করেছে বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ)।

উদ্ধোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিএমইএ এর সভাপতি মো. সিরাজুল ইসলাম মোল্লা, বিসিএমইর সাধারণ সম্পাদক ইরফান উদ্দিন এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান নজিবুর রহমানসহ আরও অনেকে।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, প্রথমবারের মত আন্তর্জাতিক আয়োজন সিরামিক এক্সপো বাংলাদেশ হচ্ছে- এটাই প্রমাণ করে ইন্ডাস্ট্রি হিসেবে এটি বেড়ে চলেছে| বছরে সিরামিক খাত থেকে আমাদের আয়ের পরিমাণ প্রায় ৫০ মিলিয়ন ডলার।আমাদের পঞ্চবর্ষিকী পরিকল্পনায় সিরামিক সাত নম্বরে আছে এ খাত।

 

বিসিএমইএ এর সভাপতি বলেন, বর্তমানে দেশে ৩ ক্যাটাগরিতে ৬২ প্ল্যান্ট আছে। সামনে আরও নতুন কোম্পানি আসছে। শুধু তৈরি পোষাক নয় সিরামিক ইন্ডস্ট্রিতেও বাংলাদেশ বৈদেশিক মুদ্রা অর্জনে অনেক এগিয়ে থাকবে। তবে আমাদের কাচামালের দাম কমাতে হবে। না হলে প্রতিযোগীতায় পিছিয়ে পড়তে হবে।

সিরামিক নিয়ে এটি দেশের প্রথম সর্ববৃহৎ আন্তর্জাতিক প্রদর্শনী ও সেমিনার। আইসিসিবি হল-০৪ এ আজ থেকে শুরু হওয়া এ মেলা চলবে চলবে ২ ডিসেম্বর পর্যন্ত।

এক্সপোতে প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরবে। এতে বিশ্বের কাছে তাদের ভাবমূর্তি বাড়বে এবং পুরো প্রক্রিয়াতে নতুন মান যোগ করবে।

মেলায় ১৩টি দেশের ৬০টি কোম্পানি অংশগ্রহন করছে। এছাড়াও আছে ৩০০ আন্তর্জাতিক প্রতিনিধি, ৫০ জন বায়ারস হোস্ট, ১০০টির বেশি বুথ এবং ১০০ এর বেশি ব্র্যান্ড।
প্রতিদিন সকাল ১০​​টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য মেলা উন্মুক্ত থাকবে।

আজকের বাজার: আরআর/ ৩০ নভেম্বর ২০১৭