দ.কোরিয়ার জুনিয়র চিকিৎসকদের ধর্মঘটের সমর্থনে পদত্যাগ করবেন সিনিয়র চিকিৎসকরা

দক্ষিণ কোরিয়ার সিনিয়র চিকিৎসকদের একটি গ্রুপ শনিবার বলেছেন, তারা সরকারের প্রশিক্ষণ সংস্কার প্রশ্নে প্রায় মাসব্যাপী ধর্মঘটে জুনিয়র চিকিৎসকদের সমর্থনে আগামী ২৫ মার্চ থেকে পদত্যাগ করা শুরু করবেন। দেশটিতে চিকিৎসকদের এমন কর্মবিরতি পালনের কারণে হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়ার ক্ষেত্রে বিশৃংখলা দেখা দিয়েছে। খবর এএফপি’র।
মেডিকেল শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধির মাধ্যমে চিকিৎসকদের ঘাটতি কমানোর লক্ষ্যে সরকারের সংস্কারের প্রতিবাদে হাজার হাজার শিক্ষানবিশ চিকিৎসক ২০ ফেব্রুয়ারি থেকে কর্মবিরতি পালন করে আসছে।
চিকিৎসকদের ধর্মঘটের কারণে গুরুত্বপূর্ণ অস্ত্রোপচার এবং চিকিৎসা ব্যবস্থা মুখ থুবড়ে পড়লেও সরকার বলছে, দেশটি নার্স এবং সিনিয়র চিকিৎসকদের পদক্ষেপের পাশাপাশি চিকিৎসা সহায়তায় পাঠানো চিকিৎসকদের সুবাদে এখন পর্যন্ত চরম সঙ্কট এড়ানো সম্ভব হয়েছে।
এ গ্রুপের প্রধান ব্যাং জায়ে-সিউং বলেন, দক্ষিণ কোরিয়ার ২০টি বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অধ্যাপকদের প্রতিনিধিরা শুক্রবার রাতে বৈঠক করেছেন। সেখানে ১৬টি প্রতিষ্ঠান তাদের জুনিয়র সহকর্মীদের কর্মবিরতি পালনের প্রতি ‘জোরালো’ সমর্থন জানায়। এসব অধ্যাপক বিভিন্ন জেনারেল হাসপাতালের সিনিয়র চিকিৎসক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।
ব্যাং শনিবার সাংবাদিকদের বলেন, ‘প্রতিটি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা আগামী ২৫ মার্চ থেকে স্বেচ্ছায় পদত্যাগপত্র জমা দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছেন।’
তিনি আরো বলেন, কিন্তু  ‘আমরা এ ব্যাপারে ঐকমত্যে পৌঁছেছি যে পদত্যাগপত্র চূড়ান্তভাবে জমা না দেওয়া পর্যন্ত প্রত্যেক চিকিৎসককে তাদের নিজ নিজ অবস্থানে রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যাবেন, যেমনটি তারা এখন পর্যন্ত করেছেন।’ (বাসস ডেস্ক)