ধুলোময় নাবিস্কো, ধুলোময় ঢাকা

ভারতের রাজধানী নয়াদিল্লীতে অতিরিক্ত ধোঁয়ার কারণে ভোগান্তিতে আছে নগরবাসীরা। সেখানকার স্কুল-কলেজগুলোকেও সাময়িক বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। দিল্লির মতো ঢাকায় সতর্কতা জারি করা না হলেও দূষণে পিছিয়ে নেই আমাদের প্রিয় শহর।

গত শুক্রবার নয়াদিল্লির বাতাসে ক্ষতিকর পদার্থ পিএম ২ দশমিক ৫’র পরিমাণ ছিল ৭৯৬। যেখানে পরিবেশ দূষণকারী পিএম ২ দশমিক ৫ উপাদানের মাত্রা ১শ’র উপরে গেলেই স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে বিবেচিত হয়। এ অবস্থায় চোখে জ্বালাপোড়া, সর্দি-কাশিসহ স্বাস্থ্যজনিত নানা সমস্যায় ভুগছেন স্থানীয়রা।

পরিবেশের ভারসাম্য ফেরাতে ইতোমধ্যে বেশি কিছু পদক্ষেপ নিয়েছে দিল্লি কর্তৃপক্ষ। তার মধ্যে নির্মাণকাজ বন্ধ, শহরে মালবাহী গাড়ি প্রবেশে নিষেধাজ্ঞা, নগর জুড়ে পানি ছিটানো, নাড়া পোড়ানো বন্ধে উদ্যোগ অন্যতম।

ঘন কুয়াশা ও ধোঁয়ায় চীনের আরো ১০টি শহরে সতর্কতা জারি হয়। বেইজিংয়ে বিষাক্ত ধোঁয়াশায় স্বাভাবিক কার্যক্রম বাধাগ্রস্ত হয়, পুরো শহর জুড়ে ধোঁয়ার মাত্রা অত্যধিক থাকায় সব ধরনের বাহ্যিক কার্যকলাপ বন্ধ হয়। চীনে ব্যবহৃত চারস্তরের সতর্কতার মধ্যে ‘রেড এলার্ট’ হলো সবচেয়ে গুরুতর। পরামর্শমূলক সেই সতর্কবার্তায় স্কুল এবং গাড়ি চলাচল বন্ধ, কারখানার উত্পাদন, নির্মাণকাজ সীমিত করতে বলা হয়।

২০১৫ সালের ডিসেম্বরে মাসে বেইজিংয়ে রেড এলার্ট জারি করার পর অর্ধেক প্রাইভেট কার সরিয়ে ফেলা হয়। এর আগে ২০১৩ সালের ডিসেম্বরে চীনের নানজিং নগরেও রেড এলার্ট জারি করা হয়েছিল।

সম্প্রতি ধুলা নিয়ন্ত্রণে ঢাকার উত্তর সিটি করপোরেশন পানি ছিটিয়ে নগরীর ধুলা নিয়ন্ত্রণের চেষ্টা করছে। এই চেষ্টার অংশ হিসেবে প্রতিদিন কয়েকটি প্রধান সড়কে ট্রাক দিয়ে পানি ছিটানো হয়। এতে কিছুক্ষণের জন্য সংশ্লিষ্ট সড়কে ধুলা নিবারণ হলেও পানি শুকিয়ে যাওয়ার পর সড়কের ধারে পড়ে থাকা বালি ও মাটি আবারও ধুলা উড়তে থাকে।

গত জুলাইতে ঢাকা শহরের বাতাসে তার ৩ গুণের চেয়ে বেশি ‘অতিক্ষুদ্র বস্তুকণা’ থাকার কথা জাতীয় সংসদকে জানিয়েছিলেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু। সেই তুলনায় এই কয়দিনে আরও বেড়েছে তার সে ব্যাপারে কোনো সন্দেহ নেই। এতে বাড়ছে স্বাস্থ্যঝুঁকি, বাড়ছে সুস্থ নাগরিকের অসুস্থ হওয়ার ঝুঁকি। শুধু বাড়ছে না বিশুদ্ধ বাতাসের পরিমাণ।

শীতের শুরুতে ধুলোর মাঝেই জীবিকার তাগিদে চলতে বাধ্য হয় নগর জীবন। বেঁচে থাকার এ যুদ্ধ ধুলোবালি বুঝে না। আর যারা বোঝার কথা তারা হয়তো এই সব সাধারণ মানুষের জীবনের মাণেটাকে বোঝার চেষ্টাও করে না। কিন্ত ক্ষতি হয় সবারই। আর তাই সময় থাকতে স্থায়ী উদ্যোগ নিতে হবে কতৃপক্ষতে।
আজকের বাজার : সালি / ১৪ নভেম্বর ২০১৭