দেশে নমুনা পরীক্ষার ১০ শতাংশ করোনায় আক্রান্ত!

করোনাভাইরাসে দেশে নতুন করে সাতজনের মৃত্যু হওয়ায় রবিবার এ সংখ্যা ৯১ জনে দাঁড়িয়েছে। এছাড়া নতুন করে ৩১২ জন শনাক্ত হওয়ায় এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪৫৬ জনে। স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য নিশ্চিত করেছেন।

মন্ত্রী জানান, ২৪ ঘণ্টায় মোট ২৬৩৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। আরও ৯ জন করোনা থেকে সুস্থ হওয়ায় এ সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭৫ জনে।

গত ৪৩ দিনের পরিসংখ্যানে দেখা যায়- ১৮ মার্চ দেশে করোনায় প্রথম মৃত্যুর পর বিশ, ত্রিশ ও ৪০তম দিনে তা ছিল পর্যায়ক্রমে ৫, ১২ ও ৬০। যা ৪৩ তম দিনে এসে দাঁড়িয়েছে ৯১ তে। অন্যদিকে আগের দিনের তুলনায় আক্রান্তের সংখ্যা বাড়লেও, ৮ মার্চ প্রথম করোনা শনাক্তের পর দশ, বিশ, ত্রিশ ও ৪০তম দিনে আক্রান্তের সংখ্যা ছিল ১০, ৪৮, ১২৩ ও ১৫৭২। যা ৪৩ তম দিনে এসে দাঁড়িয়েছে ২৪৫৬ জনে। এমন বাস্তবতায় ঘরে থাকা, স্বাস্থ্যবিধি মেনে চলা ও সামাজিক দূরত্ব বজায় রাখার কোন বিকল্প নেই বলে মনে করে স্বাস্থ্য অধিদপ্তর।

মন্ত্রী জানান, গত ২৪ ঘণ্টায় মোট ২৬৩৪ জন সহ মোট ২৩ হাজার ৮২৫ নমুনা পরীক্ষা করা হয়। তাদের মধ্যে মোট করোনায় আক্রান্ত রোগি সংখ্যা ২৪৫৬ জন। অর্থৎ নমুনা পরীক্ষার শতকরা ১০.৩০ শতাংশ লোক করোনায় আক্রান্ত।