নাইজেরিয়ায় গরুচোরদের হামলায় নিহত ৫১

নাইজেরিয়ার উত্তরাঞ্চলীয় একটি গ্রামে কথিত সাবেক একটি গরুচোর দলের হামলায় অন্তত ৫১ জনের মৃত্যু হয়েছে। স্থানিয় সময় শনিবার এ ঘটনায় গ্রামটির ঘরবাড়িও পোড়ানো হয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমে জানানো হয়েছে।

বিবিসি খবরে জানানো হয়েছে, উত্তরাঞ্চলীয় কাদুনা রাজ্যের বিরনিন গবেরি এলাকার গওসকা গ্রামে সারি দিয়ে রাখা মৃতদেহগুলোর মধ্যে ১০ বছরের নিচের শিশুও রয়েছে এবং কিছু মৃতদেহ বিকৃত রয়েছে।

গ্রামটির বেঁচে যাওয়া বাসিন্দারা জানিয়েছেন, বিকেলের দিকে হামলাটি চালানো হয়, ওই সময় হামলাকারীরা চারদিক থেকে গ্রামটিকে ঘিরে ফেলে। তারা একপাশের কয়েকটি বাড়িতে আগুন লাগিয়ে দিয়ে গুলি করা শুরু করে। এতে আতঙ্কিত লোকজন ঘর ছেড়ে পালানোর চেষ্টাকালে অপরদিকে থাকা বন্দুকধারীদের সামনে গিয়ে পড়ে।

নিহতদের মধ্যে স্থানীয় ‘আত্মরক্ষা বাহিনীর’ সদস্যরাও রয়েছেন বলে জানিয়েছেন তারা। সশস্ত্র গুরুচোরদের প্রতিরোধে এই বাহিনীটি গঠন করা হয়েছিল।

গওসকার বাসিন্দারা জানিয়েছেন, হামলাকারীরা মূলত গরুচোর, কিন্তু ওই এলাকার প্রত্যন্ত গ্রামগুলোতে গিয়ে ডাকাতে পরিণত হয়েছে তারা।

এ ঘটনার পর পাশ্ববর্তী রাজ্য জামফারার সীমান্ত সংলগ্ন গ্রামগুলো রক্ষার জন্য জরুরিভিত্তিতে আরও পুলিশ ও সামরিক বাহিনী মোতায়েনের জন্য নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মদ বুহারির সরকারের প্রতি দাবি জানিয়েছেন ওই এলাকার বাসিন্দারা।

 

আজকের বাজার/ এমএইচ