নাটোরে হাম-রুবেলা টিকাদান ক্যাম্পেইন পূর্ব প্রশিক্ষণ

ভাইরাসজনিত দু’টি মারাত্মক সংক্রামক রোগ হাম-রুবেলা প্রতিরোধ করতে টিকাদান ক্যাম্পেইন পূর্ব প্রশিক্ষণ নাটোরে অনুষ্ঠিত হয়েছে। আজ বৃহস্পতিবার বেলা ১১টায় সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে ধর্মীয় নেতা ও শিক্ষকদের অংশগ্রহণে এ প্রশিক্ষণ উদ্বোধন করেন জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ। প্রশিক্ষণে বক্তারা বলেন, হাম-রুবেলা রোগ দু’টি সাধারণত একজন আক্রান্ত রোগীর হাঁসি-কাশির মাধ্যমে তার সংস্পর্শে আসা অন্যদের মধ্যে অতি দ্রুত ছড়ায়। শিশু ছাড়াও যেকোনো বয়সের মানুষের হাম-রুবেলা হতে পারে। তবে শিশুদের মধ্যেই হাম-রুবেলার প্রকোপ, জটিলতা এবং মৃত্যু বেশী দেখা যায়। হামের জটিলতাগুলোর মধ্যে নিউমোনিয়া, ডায়রিয়া, অপুষ্টি, এনকেলাফালাইটিস, অন্ধত্ব ও বধিরতা অন্যতম।

গর্ভবতী মা গর্ভধারণের প্রথম ৩ মাসের মধ্যে রুবেলা ভাইরাসে আক্রান্ত হলে ৯০ শতাংশ ক্ষেত্রে মা থেকে গর্ভের শিশু আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে গর্ভপাত এমনকি গর্ভের শিশুর মৃত্যুও হতে পারে অথবা শিশুটি বিভিন্ন জটিলতা নিয়ে জন্মগ্রহণ করতে পারে। হাম-রুবেলা রোগ এবং এদের জটিলতা থেকে বাঁচার সর্বোৎকৃষ্ট উপায় হচ্ছে সঠিক সময়ে শিশুকে হাম-রুবেলার টিকা দিয়ে সুরক্ষিত করা। ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত প্রশিক্ষণের উদ্বোধনী সেশনে সভা প্রধানের দায়িত্ব পালন করেন ইসলামিক ফাউন্ডেশনের উপ পরিচালক মোঃ আবুল কাশেম। বিশেষ অতিথির বক্তব্য রোখেন সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান। স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক এ কে এম মুজাহিদুল ইসলাম। সেশন পরিচালনা করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মেডিকেল অফিসার ডাঃ মোঃ মাহাবুব হাসান, জামহুরিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মোঃ আখতার হোসেন প্রমূখ।

প্রশিক্ষণে জেলার বিভিন্ন মসজিদের খতিব ও ইমাম, আলেম এবং ইসলামিক ফাউন্ডেশনের প্রাক প্রাথমিক বিদ্যালয়ের মোট ৪২ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করছেন। এরমধ্যে জেলার সাতটি উপজেলার নির্বাচিত সাতটি মসজিদের ইমাম এবং সাতটি প্রাক প্রাথমিক বিদ্যালয়ের নারী শিক্ষক ১৮ মার্চ থেকে ২১ দিনের ক্যাম্পেইনের প্রচারণা সংক্রান্ত রিপোর্ট জমা দেবেন। সিভিল সার্জন ডাঃ কাজী মিজানুর রহমান জানান, ৯ মাস থেকে ১০ বছর বয়সী জেলার সকল শিশুকে আগামী ১৮ মার্চ থেকে ১১ এপ্রিল পর্যন্ত হাম-রুবেলার একডোজ টিকা দেয়া হবে। ১৮ মার্চ থেকে ২৪ মার্চ পর্যন্ত সকল শিক্ষা প্রতিষ্ঠানে প্রাক প্রাথমিক থেকে চতুর্থ শ্রেণীর শিক্ষার্থীদের টিকা দেয়া হবে। উল্লেখ্য, ২০১৪ সালে সারাদেশে স্বাস্থ্য বিভাগের সর্বশেষ ক্যাম্পেইনে শিশুদের হাম-রুবেলা টিকা দেয়া হয়। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান