নিম্নমূখী সূচকে চলছে লেনদেন

আজ সপ্তাহের প্রথম দিনে দেশের উভয় পুঁজিবাজারেরই সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে। গতদিনের লেনদেন শেষ হয়েছিল সূচকের উত্থানে। তবে সে ধারাবাহিকতা বজায় থাকেনি। আজ লেনদেনে সূচকের পাশাপাশি লেনদেন অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দর হাড়িয়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, আজ বেলা ১২ টা ৫ মিনিটে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ১৫ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৫০ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১১ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৫৯ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩২৪ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১ টির, দর কমেছে ১৬৭ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪৬ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৯ কোটি ৪৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১১৫ পয়েন্টে। লেনদেন হওয়া ১৫২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ৬৬ টির, দর বেড়েছে ৬০ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ২৬ টির দর।

 

আজকের বাজার/মিথিলা