পটুয়াখালীতে হচ্ছে দেশের সবচেয়ে বড় নৌঘাঁটি: প্রধানমন্ত্রী

নৌবাহিনীর জন্য আধুনিক সব সুবিধার ব্যবস্থা করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পটুয়াখালীতে এভিয়েশন সুবিধাসহ দেশের সবচেয়ে বড় নৌঘাঁটি ও রাজধানীর খিলক্ষেতে বঙ্গবন্ধু নৌঘাঁটি নির্মাণ করা হচ্ছে। কুতুবদিয়াতে সাবমেরিন ঘাঁটি নির্মাণ করা হবে।

রোববার ২৪ ডিসেম্বর চট্টগ্রামের বাংলাদেশ নেভাল একাডেমিতে রাষ্ট্রপতি কুচকাওয়াজ মিডশিপম্যান-২০১৫ পরিদর্শন এবং বঙ্গবন্ধু কমপ্লেক্স এর উদ্বোধনি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এই কথা বলেন।

মুক্তিযুদ্ধের চেতনায় দেশের সার্বভৌমত্ব রক্ষায় আত্নত্যাগে নবীন নৌ সদস্যদের প্রতি আহবান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘তোমরা এ দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষার দায়িত্বে আত্মনিয়োগ করবে। একটি সুশৃঙ্খল বাহিনীর সদস্য হিসেবে সর্বদা ঊর্ধ্বতনদের প্রতি আনুগত্য ও অধস্তনদের প্রতি সহমর্মিতা প্রদর্শন করবে। চেইন অব কমান্ড মেনে চলার মধ্য দিয়ে নৌবাহিনীকে বিশ্ব দরবারে আরো গৌরবোজ্জ্বল আসনে অধিষ্ঠিত করতে সক্ষম হবে।’

দুর্যোগ-পরবর্তী সময়ে ত্রাণ ও পুনর্বাসন কার্যক্রমে নৌবাহিনীর ভূমিকার প্রশংসাও করেন প্রধানমন্ত্রী।

মিয়ানমারের সঙ্গে চুক্তি অনুযায়ীই সবকিছু করা হবে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, দশ লাখ রোহিঙ্গাকে দ্রুত মিয়ানমার ফেরত পাঠাবে সরকার।

তিনি বলেন, আমরা বিজয়ী জাতি। অন্যায়ের কাছে মাথা নত করতে শিখিনি। যে কোনো চ্যালেঞ্জ মোকাবেলায় পিছপা হব না।

প্রধানমন্ত্রী বলেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ শোষণ-শাসনে জর্জরিত জাতির বেদনার উপাখ্যান। ইউনেস্কোর এই স্বীকৃতি জাতির পিতার আহ্বানে সংঘটিত মুক্তিযুদ্ধের অবিনশ্বর ত্যাগ ও সংগ্রামের ইতিহাসের আলোকে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে আত্মবিশ্বাসী এবং দৃঢ়চেতা করবে।

তিন বছর মেয়াদি মিডশিপম্যান কোর্স সন্তোষজনকভাবে সম্পন্ন করার মাধ্যমে এ বছর ২১ নারীসহ ১০৪ জন কর্মকর্তা নৌবাহিনীতে কমিশনিং লাভ করেন। এ উপলক্ষে আয়োজন করা হয় শীতকালীন রাষ্ট্রপতি কুচকাওয়াজের। সেখানে অংশ নিতে বেলা ১১টায় চট্টগ্রামের নেভাল একাডেমিতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নৌঘাঁটিতে এসে পৌঁছলে প্রধানমন্ত্রীকে নৌবাহিনীপ্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ এবং চট্টগ্রাম অঞ্চলের কমান্ডার রিয়ার অ্যাডমিরাল এম আবু আশরাফ তাকে স্বাগত জানান। সেখানে পৌঁছেই প্যারেড পরিদর্শন করেন প্রধানমন্ত্রী। এরপর রাষ্ট্রীয় আনুষ্ঠানিকতার মাধ্যমে প্রধানমন্ত্রীকে সশস্ত্র সালাম জানান কমিশন পাওয়া নবীন কর্মকর্তারা।

প্রধানমন্ত্রী অনুষ্ঠানে তিন বছরে প্রশিক্ষণে সব বিষয়ে সর্বোচ্চ মান অর্জনকারী ক্যাডেটকে ‘সোর্ড অব অনার’ প্রদান করেন। ২০১৫ ব্যাচের সোহানুর রহমান সব বিষয়ে সর্বোচ্চ মান অর্জন করে প্রধানমন্ত্রীর কাছ থেকে ‘সোর্ড অব অনার’ লাভ করেন।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ কৃতিত্বপূর্ণ অবদানের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে মিডশিপম্যান সীমান্ত নন্দী আকাশ ‘নৌবাহিনীপ্রধান স্বর্ণপদক’ এবং ডাইরেক্ট এন্ট্রি অফিসার অ্যাক্টিং সাব-লেফটেন্যান্ট এ জেড এম নাসিমুল ইসলাম ‘বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন স্বর্ণপদক’ গ্রহণ করেন। পরে প্যারেড কমান্ডার নবীন অফিসারদের শপথ গ্রহণ করান।

অনুষ্ঠানে মন্ত্রিপরিষদ সদস্য, জাতীয় সংসদের সদস্য, তিন বাহিনী প্রধানগণ, সরকারের পদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা, কূটনৈতিক এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

আজকের বাজার: বি /এলকে ২৪ ডিসেম্বর ২০১৭