পদার্থে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

এ বছর পদার্থে নোবেল পেয়েছেন ৩ বিজ্ঞানী। বিজয়ীরা হলেন রেইনার উইজ, ব্যারি সি ব্যারিশ ও কিপ এস থ্রন। এদের মধ্যে ২ জন যুক্তরাষ্ট্রের এবং ১ জন জার্মানির। ৩ অক্টোবর বাংলাদেশ সময় বিকেল ৪ টার দিকে রয়েল সুইডিশ একাডেমি অব সায়েন্স এ পুরষ্কার ঘোষণা করে।

মহাকর্ষীয় তরঙ্গ পর্যবেক্ষণে কার্যকরী অবদান রাখার জন্য এ ৩ বিজ্ঞানীকে এবার নোবেল পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

পুরস্কার হিসেবে এই ৩ গবেষক ৮০ লাখ সুইডিশ ক্রোনার পাবেন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

এই ৩ গবেষক কাজ করেছেন ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরির (লাইগো- ভিরগো) হয়ে। লাইগো-ভিরগোর এক সংবাদ সম্মেলনে গতবছর ফেব্রুয়ারিতে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করার যুগান্তকারী ঘোষণা দেওয়া হয়।

জার্মান পদার্থবিদ আইনস্টাইন ১৯১৫ সালে তার সাধারণ অপেক্ষবাদ তত্ত্বে এই মহাকর্ষীয় তরঙ্গের ধারণা দেন, যা স্থান-কালকে বাঁকিয়ে দেয়।

গতবছর এই পুরস্কার পান ৩ ব্রিটিশ বিজ্ঞানী ডেভিড জে থুলেস, এফ ডানকান এম হালডেন ও জে মাইকেল কোস্টারলিটজ। পদার্থের বিশেষ ঘনীভূত অবস্থা নিয়ে তত্ত্বীয় গবেষণার জন্য তাদের এ পুরস্কার দেওয়া হয়।

আগামীকাল বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৯ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। আর সাহিত্য পুরস্কার কবে ঘোষণা করা হবে, সে তারিখ পরে জানানো হবে।

আজকের বাজার:এলকে/এলকে ৩ অক্টোবর ২০১৭