পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসবে চলতি সপ্তাহে: সেতুমন্ত্রী

এ সপ্তাহেই পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসছে বলে জানিয়েছেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। পদ্মা সেতুর মাওয়া প্রান্তে সেতুর কাজ পরিদর্শনে গিয়ে শনিবার ২০ জানুয়ারি দুপুরে সাংবাদিকদের এ কথা জানান মন্ত্রী।

এ সময় মন্ত্রী জানান, এখন পর্যন্ত সেতুর ৫১ দশমিক ৫ শতাংশ কাজ শেষ হয়েছে। নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলছে।

তিনি জানান, এ পর্যন্ত মাওয়া প্রান্তে ২৪০টি পাইলিংয়ের মধ্যে ৯৩টির কাজ শেষ হয়েছে। ১১টির কাজ আংশিক হয়েছে। জাজিরা অংশে ১৯৯টি পাইলিংয়ের মধ্যে সবকয়টি শেষ।

জানা গেছে, ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে ১৫০ মিটারের এই স্প্যানটি বসানো হবে। শনিবার সকাল ৯টায় মাওয়া প্রান্ত থেকে স্প্যান নিয়ে একটি ক্রেনটি রওনা দিয়েছে।

এর আগে গত ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে বসানো হয় পদ্মা সেতুর প্রথম স্প্যান। এর ৫ মাসের মধ্যে বসানো হচ্ছে দ্বিতীয় স্প্যান।

বর্তমান সরকার চলতি বছরের ডিসেম্বরে পদ্মা সেতু চালু করার ঘোষণা দিয়েছে। তবে এখন পর্যন্ত অর্ধেক কাজ হয়েছে, ফলে নির্ধারিত সময়ে সেতুর কাজ শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এদিকে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যানটি বসানোর পর আগামী ২ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্প এলাকা পরিদর্শনে যেতে পারেন বলে সেতু বিভাগ সূত্র জানিয়েছে।

যদিও প্রথম স্প্যান বসানোর পরই প্রধানমন্ত্রীর যাওয়ার কথা ছিল। তবে ওই সময় জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য যুক্তরাষ্ট্রে অবস্থান করার কারণে তা হয়নি।

আজকের বাজার:এলকে/২০ জানুয়ারি ২০১৮