পদ্মা সেতুর ৩য় ও ৪র্থ কিস্তি ঋণ পরিশোধ

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ আজ পদ্মা সেতু নির্মাণের জন্য নেওয়া ঋণের তৃতীয় ও চতুর্থ কিস্তি বাবদ মোট ৩১৬.০২ কোটি টাকা পরিশোধ করেছে।
আজ এক তথ্য বিবরণীতে বলা হয়, সোমবার (১৯ জুন) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সেতু বিভাগের সচিব ও বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক মো. মঞ্জুর হোসেন অর্থ বিভাগের সিনিয়র সচিবের কাছে ৩১৬,০২,৬৯,০৯৩ টাকার চেক হস্তান্তর করেন।
অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, মন্ত্রিসভার সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, সিনিয়র সচিবগণ, অন্যান্য সচিব এবং ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ সরকার নিজস্ব অর্থায়নে দেশের বৃহত্তম অবকাঠামো পদ্মা সেতু নির্মাণ করেছে এবং এতে মোট ৩২,৬০৫.৫২ কোটি টাকা ব্যয় হয়েছে।
নির্মাণ ব্যয়ের প্রায় পুরো অর্থই বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে অর্থ বিভাগ।
বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ২০২২ সালের ৬ জুলাই সরকারের অর্থ বিভাগের সাথে একটি সংশোধিত ঋণ চুক্তি স্বাক্ষর করে। এ চুক্তি অনুযায়ী ১% সুদের হারে ৩৫ বছরের মধ্যে ঋণ পরিশোধ করা হবে। ঋণ পরিশোধের সময়সূচি অনুযায়ী প্রতি অর্থবছরে চার কিস্তি করে মোট ১৪০টি কিস্তিতে সুদ পরিশোধ করা হবে।
বছরে চার কিস্তি করে ৬০টি কিস্তিতে সুদ ও আসলসহ মোট ২৮,০৯৯,৩৩০ টাকা এসডিআর পরিশোধ করা হবে। উল্লেখ্য, ৫ এপ্রিল ২০২৩ পর্যন্ত ১ম এবং ২য় কিস্তি বাবদ মোট ৩,১৬৯,০৯৭,০৫০ টাকা দেওয়া হয়। প্রথম বছরে মোট ৬৩,২৯৩,৩৬৬,১৪২ টাকা দেওয়া হয়।
চুক্তির পর ২০২২-২৩ অর্থবছর থেকে সেতুর ঋণ পরিশোধ শুরু হয়েছে। বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ঋণ পরিশোধের জন্য ২০৫৬-৫৭ অর্থবছর পর্যন্ত সময় পাবে।
২০২২ সালের ২৫ জুন সেতুটি উদ্বোধনের পর ২০২৩ সালের ১৮ জুন পর্যন্ত মোট ৭,৭৯৭,৫৮৭,০০০ টাকা টোল আদায় করা হয়েছে।