পরমাণু কর্মসূচি উন্নত করবে উত্তর কোরিয়া : কিম

উত্তর কোরিয়ার ক্ষুদ্রাকৃতির পরমাণু অস্ত্র এবং আন্ত:মহাদেশীয় ব্যালিষ্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) উন্নয়ন ত্বরান্বিত করার আহবান জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে এমনটি জানিয়েছে জাপানের বার্তা সংস্থা এনএইচকে ওয়ার্ল্ড।

কোরীয় রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচা্রিত ফুটেজে দেশটির ষষ্ঠ পরমাণু পরীক্ষা উদযাপনের জন্য আয়োজিত একটি ভোজে কিম জং উনকে অংশ নিতে দেখা যায়। ঐ পরীক্ষার সঙ্গে সংশ্লিষ্ট বিজ্ঞানীরা সে আয়োজনে আমন্ত্রিত ছিলেন। পিয়ং ইয়ং দাবি করেছে, ৩ সেপ্টেম্বরের পরীক্ষাটি ছিল আইসিবিএম এ যুক্ত করতে সক্ষম একটি হাইড্রোজেন বোমার পরীক্ষা।

প্রতিবেদনে বলা হয়, ঐ বিস্ফোরণকে মি. কিম কোরীয় জনগণের রক্তে কেনা একটি বড় আকারের জয় বলে অভিহিত করেন। এরপর তিনি “পরমাণু নিরোধক সক্ষমতা” বৃদ্ধি করার জন্য আরও বেশি বৈজ্ঞানিক গবেষণার আহবান জানান।

সম্প্রচারিত ভিডিওতে দেখা যায়, মি. কিমকে পরমাণু উন্নয়নের সাথে সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাদের সংগে আলোচনারত অবস্থায় দেখা যায়। এছাড়াও জুলাই মাসে পরীক্ষামূলকভাবে নিক্ষেপিত ‘হোয়াসং-১৪’ ক্ষেপণাস্ত্রের একটি মডেলও তখন প্রদর্শিত হয়। উত্তর কোরিয়া দাবি করে থাকে এটি ছিল একটি আইসিবিএম।

আজকের বাজার : এমএম / ১১ সেপ্টেম্বর ২০১৭