পশ্চিমাদের ইউক্রেন নিয়ে সাবধানে বিবেচনার আহ্বান রাশিয়ার

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ ইউক্রেন সংঘাত নিষ্পত্তির বিষয়ে রাশিয়ার অবস্থান পশ্চিমাবিশ্বকে সাবধানে বিবেচনা করার পরামর্শ দিয়েছেন। খবর তাস’র।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ‘শান্তি ফরমূলা’ বিষয়ে মন্তব্য করে ল্যাভরভ বলেন, ‘এসব ফরমূলা কোথাও যাওয়ার রাস্তা নয়।’

ল্যাভরভ ইউক্রেনের পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে বলেছেন, ‘ওয়াশিংটন, লন্ডন, প্যারিস এবং ব্রাসেলস যত দ্রুত এটি উপলব্ধি করবে, ততই ইউক্রেন ও পশ্চিমাবিশ্বসহ উভয়ের জন্য মঙ্গল হবে। রাশিয়ার বিরুদ্ধে তাদের ‘ক্রুসেড’ ইতোমধ্যে সুস্পষ্ট, খ্যাতিমান এবং অস্তিত্বের ঝুঁকি তৈরি করেছে। আমি আপনাদের এটি শোনার পরামর্শ দিচ্ছি যে এখনো সময় আছে।’

এরআগে পরিবেশিত তাস’র খবরে বলা হয়েছিল, রাশিয়ার শীর্ষ কূটনীতিক জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে অংশ গ্রহণে জাতিসংঘ সদরদপ্তরে পৌঁছেছে। রাশিয়ার অনুরোধের প্রেক্ষিতে এই বৈঠক ডাকা হয়।
এরআগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোবা তাস’কে বলেন, ল্যাভরভ মধ্যপ্রাচ্য এবং ইউক্রেন বিষয়ে আয়োজিত জাতিসংঘ নিরাপত্তা পরিষদের আলোচনায় অংশ নিতে ২২-২৪ জানুয়ারি নিউইয়র্ক সফর করবেন। সেখানে বেশ কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠক হওয়ার ও কথা রয়েছে। (বাসস ডেস্ক)