পাকিস্তান-শ্রীলংকায় এশিয়া কাপ!

কিস্তান-শ্রীলংকায় হতে পারে আগামী এশিয়া কাপ ক্রিকেট।
২০২৩ এশিয়া কাপের জন্য পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) প্রস্তাবিত ‘হাইব্রিড মডেল’ অনুমোদন পেতে পারে এশিয়ান ক্রিকেট কাউন্সিলে (এসিসি)। ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোতে প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে।
আয়োজক পাকিস্তানের সাথে নিরপেক্ষ ভেন্যু হিসেবে বেছে নেয়া হবে শ্রীলংকাকে। নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে ভারতের ম্যাচগুলো।
হাইব্রিড মডেল অনুসারে, পাকিস্তানে চার বা পাঁচটি ম্যাচ হতে পারে। ভারতের সবগুলো ম্যাচ হবে শ্রীলংকায়। এমনকি ভারত ফাইনালে উঠলেও, নিরপেক্ষ ভেন্যুতে হবে শিরোপা নির্ধারনী ম্যাচটি।
ইএসক্রিকইনফো জানিয়েছে, এই সপ্তাহের শেষ দিকেই চূড়ান্ত ঘোষণা দিতে পারে এসিসি। ১ থেকে ১৭ সেপ্টেম্বর এশিয়া কাপ অনুষ্ঠিত হওয়ার কথা ।পাকিস্তানের মাটিতে সবগুলো ম্যাচ লাহোরে অনুষ্ঠিত হবে।
সম্ভাব্য অনুমোদনে এশিয়া কাপ নিয়ে অচলাবস্থার অবসান ঘটাতে পারে। এশিয়া কাপের সাথে জড়িত আছে আইসিসি ইভেন্টও। এ বছর ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপ নিয়ে সবচেয়ে সমস্যা হচ্ছিলো। সেই সাথে পাকিস্তানের মাটিতে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিও। কেননা ভারত-পাকিস্তান পরস্পর দুই দেশ সফরে রাজি নয়। এশিয়া কাপের এমন সমাধানে বিশ্বকাপে পাকিস্তান ক্রিকেট দলেল ভারত সফরের সমস্যারও সমাধান হচ্ছে।
ভারতীয় ক্রিকেট দল পাকিস্তান সফরে রাজি না হওয়ায় সমস্যা সমাধানে হাইব্রিড মডেলের প্রস্তাব করা হয়। ভারতীয়র দলের অস্বকৃতিতে আয়োজক হিসেবে এশিয়া কাপের স্বত্ব ধরে রাখতে মডেল উপস্থাপন করে বপাকিস্তান।
প্রাথমিকভাবে সংযুক্ত আরব আমিরাতকে দ্বিতীয় ভেন্যু হিসেবে প্রস্তাব করেছিলো পাকিস্তান। কিন্তু সেপ্টেম্বরে মধ্যপ্রাচ্যের গরম আবহাওয়া নিয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ।
ছয় জাতির আগামী এশিয়া কাপে একই গ্রুপে খেলবে দুই চিরপ্রতিন্দ্বন্দি ভারত-পাকিস্তান। এই গ্রুপের অন্য দল নেপাল। ওয়ানডে বিশ^কাপকে সামনে রেখে এবারের এশিয়া কাপ ৫০ ওভারে অনুষ্ঠিত হবে। অন্য গ্রুপে লড়বে বাংলাদেশ, শ্রীলংকা ও আফগানিস্তান।
২০২২ আসরের নিয়ম অনুসারে দুই গ্রুপের সেরা দুই দল সুপার ফোরে খেলবে। সুপার ফোরের শীর্ষ দুই দল ফাইনাল খেলবে। ফাইনালে উঠলে টুর্নামেন্টে তিনবার দেখা হবে ভারত ও পাকিস্তানের। ১৩ দিনে সর্বমোট ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হবে।