পাটুরিয়ায়-দৌলতদিয়ায় যানবাহনের দীর্ঘ সারি

ঘন কুয়াশার কারণে বুধবারও বন্ধ রয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল।

মঙ্গলবার দিবগত রাত ১১টা থেকে ফেরি চলাচল বন্ধ থাকায় পাটুরিয়াঘাটে আটকে পড়েছে শত-শত যানবাহন। এতে কনকনে শীতের মধ্যে চরম দুর্ভোগে পড়েছেন যাত্রীরা।

বিআইডব্লিউটিসি আরিচা সেক্টরের ডিজিএম জিল্লুর রহমান জানান, গত সন্ধ্যা রাত থেকে কুয়াশার প্রকোপ বাড়তে থাকায় দুর্ঘটনা এড়াতে রাত ১১টায় ফেরি চলাচল বন্ধ রাখা হয়। এসময় মাঝ নদীতে ৪টি ফেরি আটকা থাকলেও অন্য ফেরিগুলোকে পাটুরিয়া ও দৌলতদিয়াঘাটে আটকিয়ে রাখা হয়। কুয়াশা কেটে গেলেও পুনরায় ফেরি চলাচল স্বাভাবিক হবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত কয়েকদিন ধরে প্রায় প্রতিদিনই ৬ থেকে ৮ ঘণ্টা ফেরি পারাপার বন্ধ হয়ে পড়ায় ঘাটে আটকে পড়ছে বহু যানবাহন। কনকনে শীতের মধ্যে আটকে থাকা যাত্রীরা পড়ছেন অবর্ণনীয় দুর্ভোগে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক ফেরি চালক জানান, কুয়াশা ভেদ করে চলাচলের জন্য ২০১৪ সালে ফেরিতে ‘ফগলাইট’ বসানো হয়েছিল। সেগুলো অত্যন্ত নিম্মমানের হওয়ায় কোন কাজে আসছেনা।

এদিকে কুয়াশায় বিকল্প কোন ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ প্রকাশ করে যাত্রীরা বলছেন, দুর্ভোগের কথা বিবেচনায় এনে উন্নতমানের ‘ফগলাইট’ স্থাপন করা হলে ঘাটের দুর্ভোগ কমে যেতো।

ঘাট কর্তৃপক্ষ জানান, ঘন কুয়াশা প্রাকৃতিক বিষয়। এতে কারো হাত নেই। তাই তাদের কোন কিছু করারও নেই। তবে কুয়াশা কেটে গেলে তারা অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী বাস, রোগীবাহী এ্যাম্বুলেন্স ও কাঁচামালবাহী ট্রাক আগে পারাপার করেন।