পুঁজিবাজারকে গুরুত্বারোপ করায় প্রধানমন্ত্রীকে ডিএসই’র অভিনন্দন

বাজেট বক্তব্যে পুঁজিবাজারকে বিশেষ গুরুত্বারোপ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। জাতীয় সংসদে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের পুঁজিবাজার বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ এবং গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে।

ডিএসই থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ অভিনন্দন জানানো হয়।
গত বুধবার ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের পুঁজিবাজার এখন অব্যাহতভাবে বিশ্ব বিনিয়োগের অন্যতম আকর্ষণ এবং গন্তব্য হিসেবে বিবেচিত হচ্ছে। সরকার একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে তোলার জন্য ধারাবাহিকভাবে পলিসি সাপোর্ট, আইনগত সংস্কার ও অবকাঠামো নির্মাণসহ নানাবিধ সহযোগিতা দিয়ে যাচ্ছে। শিল্প, অবকাঠামো ও সেবাখাতে অর্থায়নের ক্ষেত্রে পুঁজিবাজারের অবদান ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

প্রধানমন্ত্রী আরও বলেন, ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য প্রণীত প্রণোদনা প্যাকেজের সফল বাস্তবায়ন অব্যাহত রয়েছে৷ একটি জ্ঞান-নির্ভর বিনিয়োগকারী গোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে ২০১৭ সালের জানুয়ারি মাসে দেশ-ব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম চালু করা হয়েছে। ইতোমধ্যে ‘বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট’ প্রতিষ্ঠা করা হয়েছে৷ এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত সকলের কাছে বিনিয়োগ শিক্ষা পৌঁছে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারীর অন্তর্ভুক্তি নিশ্চিত করা হয়েছে৷ বিভিন্ন প্রণীত বিধিমালার আলোকে ইতোমধ্যে ভেঞ্চার ক্যাপিটাল ও ইম্প্যাক্ট ফান্ড গঠনের লক্ষে বাংলাদেশের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে বিনিয়োগকারীদের মধ্যে উদ্দীপনার সৃষ্টি হয়েছে। এখন তাদের অংশগ্রহণ বাড়ছে৷ ফলে পুঁজিবাজার এখন পরিবেশ বান্ধব, অর্থনৈতিক ও সামাজিক বিবর্তনে ভূমিকা রাখতে পারে এ রকম প্রকল্প বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে৷

জাকির