পুঁজিবাজারের রিপোর্টারদের পুরস্কৃত করবে সিএসই ও সিএমজেএফ

পুঁজিবাজারের রিপোর্টারদেরকে পুরষ্কৃত করার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) ও পুঁজিবাজার রিপোর্টারদের সংগঠন ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ)। সিএসই-সিএমজেএফ ক্যাপিটাল মার্কেট বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডের জন্য রিপোর্ট আহবান করা হয়েছে। সিএসই ও সিএমজেএফ সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী ২১ জানুয়ারির মধ্যে রিপোর্ট জমা দেয়ার জন্য রিপোর্টারদের  অনুরোধ জানানো হয়েছে।  পেশাগত কাজের স্বীকৃতি হিসাবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ) যৌথভাবে প্রথমবারের মতো ‘বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড’ দিতে যাচ্ছে। ঢাকায় পুঁজিবাজার নিয়ে রিপোর্ট করছেন, এমন যে কোনো রিপোর্টার পুঁজিবাজার সংশ্লিষ্ট রিপোর্ট অ্যাওয়ার্ডের জন্য জমা দিতে পারবেন বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডে সেরা রিপোর্টারকে সার্টিফিকেট, ক্রেস্ট এবং নগদ অর্থ দেয়া হবে। এক্ষেত্রে প্রিন্ট মিডিয়া রিপোর্টিংয়ের জন্য ১টি, টেলিভিশন রিপোর্টিংয়ের জন্য ১টি এবং অনলাইন রিপোর্টিংয়ের জন্য ১টিসহ মোট ৩টি পুরস্কার দেওয়া হবে। জমা হওয়া রিপোর্টগুলোর মধ্যে বিচারকরা প্রতি বিষয়ে একজনকে এই অ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করবেন। আগামী ফেব্রুয়ারি মাসের শুরুতে একটি অনুষ্ঠানের মাধ্যমে এই অ্যাওয়ার্ড হস্তান্তর করা হবে।

রিপোর্ট জমা দেওয়ার নিয়ম

১। ১ জানুয়ারি ২০১৭ থেকে ৩১ ডিসেম্বর ২০১৭-এর মধ্যে প্রকাশিত ও সম্প্রচারিত রিপোর্ট অ্যাওয়ার্ডের জন্য জমা দেয়া যাবে।

২। একজন সদস্য সর্বাধিক ০১টি রিপোর্ট জমা দিতে পারবেন।

৩। প্রিন্ট ও অনলাইনের ক্ষেত্রে রিপোর্টের মূল কপি (রিপোর্ট প্রকাশের তারিখসহ) ও ৫টি কম্পোজ করা কপি জমা দিতে হবে। মূল কপি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সম্পাদক/বার্তা সম্পাদক/প্রধান প্রতিবেদক কর্তৃক সত্যায়িত হতে হবে। কম্পোজ করা কপির কোথাও রিপোর্টার ও সংবাদপত্র/বার্তা সংস্থার নাম উল্লেখ করা যাবে না। এগুলো সত্যায়িত করারও প্রয়োজন নেই।

৪। টিভি ও রেডিও রিপোর্টিংয়ের ক্ষেত্রে পাঁচটি সিডিতে রিপোর্ট জমা দিতে হবে। সেই সঙ্গে রিপোর্টটির সংবাদ পাঠকের পঠিত অংশসহ (লিঙ্ক) পাঁচ কপি লিখিত স্ক্রিপ্ট জমা দিতে হবে। রিপোর্ট অবশ্যই ঢাকা থেকে সম্প্রচারিত চ্যানেলে প্রচারিত হতে হবে।

৫। আগামী ২১ জানুয়ারি ২০১৮ বিকলি ৫টার মধ্যে সিএসইর ঢাকাস্থ কার্যালয়ে (জনসংযোগ কর্মকর্তা তানিয়া বেগম) অথবা সিএমজেএফের সাধারণ সম্পাদক মনির হোসেনের কাছে রিপোর্ট জমা দিতে হবে। খামের উপর অব্যশই সিএসই-সিএমজেএফ ক্যাপিটাল মার্কেট বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড উল্লেখ করতে হবে। কোন ক্রমেই এই সময় বাড়ানো হবে না।

৬। মূল রিপোর্টের সঙ্গে পাসপোর্ট সাইজের দুই কপি রঙিন ছবিসহ সংক্ষিপ্ত বায়োডাটা জমা দিতে হবে।

৭। উপরের নিয়মগুলো যথাযথভাবে অনুসরণ না করলে সংশ্লিষ্ট রিপোর্ট বাতিল বলে গণ্য হবে।

আজকের বাজার:এসএস/১৮ জানুয়ারি ২০১৮