পোশাক শিল্পের উন্নয়ন ও ব্যবসার সুযোগ নিয়ে আলোচনা

অ্যাসোসিয়েটেড ব্রিটিশ ফুডস (এবিএফ)-এর প্রধান নির্বাহী জর্জ ওয়েস্টনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল সাসটেইনেবিলিটি এবং বাংলাদেশে ব্যবসার ভিত্তি সম্প্রসারণের লক্ষ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করতে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাত করেছেন।

প্রতিনিধিদলে ছিলেন এবিএফ সিএফও পললিস্টার, প্রাইমার্কের সিইও পল মার্চেন্ট এবং ম্যানেজার ম্যাট রোডস।
১৬ আগস্ট উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে  অনুষ্ঠিত বৈঠকে তারা উদ্ভাবনী এবং মূল্য সংযোজিত পণ্য উৎপাদন এবং সেগুলোর পরিবেশগত সক্ষমতার উন্নয়ন ঘটাতে বাংলাদেশী সরবরাহকারীদের সহযোগিতা প্রদান এবং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।
বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের সংক্ষিপ্ত বিবরণ দেন, বিশেষ করে বৈশ্বিক বাজারে শিল্পের বর্তমান অবস্থান, রূপকল্প, কর্মক্ষেত্রে নিরাপত্তা, পরিবেশগত টেকসই উন্নয়ন এবং সার্কুলার ফ্যাশনের উপর শিল্প যে ক্রমবর্ধমানভাবে জোর দিচ্ছে, তা তুলে ধরেন।

তিনি বাংলাদেশের পোশাক শিল্পের সাসটেইনেবিলিটি স্ট্র্যাটেজিক ভিশন-২০৩০ এর উপর আলোকপাত করেন এবং রূপকল্পটি কিভাবে পোশাকখাতের সাথে প্রাসঙ্গিক ইএসজি বিষয়গুলোকে দেখে এবং রূপকল্পটি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সাথে সম্পূর্ণরূপে সামঞ্জস্যপূর্ণ সেটিও তুলে ধরেন।
তিনি বাংলাদেশের পোশাকখাতে মানবাধিকার এবং পরিবেশগত ডিউ ডিলিজেন্স জোরদার করার জন্য শিল্পের উদ্যোগসমূহ সম্পর্কেও প্রতিনিধিদলকে দলকে অবহিত করেন।

ফারুক হাসান এবিএফ প্রতিনিধিদলকে শিল্পের মূল চ্যালেঞ্জগুলো মোকাবেলা এবং বিশ্ববাজারে আরও প্রতিযোগিতামূলক হয়ে উঠতে উদ্ভাবন, প্রযুক্তির মানোন্নয়ন, পণ্যের বৈচিত্র্যকরণ, দক্ষতা উন্নয়ন এবং সার্কুলারিটিসহ শিল্পের মূল অগ্রাধিকারগুলো সম্পর্কেও অবহিত করেন।
বাংলাদেশকে সবচেয়ে বড় সোর্সিং বাজার হিসেবে বেছে নেয়ার জন্য এবিএফ এবং প্রাইমার্ককে ধন্যবাদ জানিয়ে ফারুক হাসান তাদেরকে বাংলাদেশ থেকে পোশাক, বিশেষ করে উচ্চমূল্যের পোশাক এবং ম্যান-মেইডভিত্তিক পোশাক পণ্যের ক্রয় বাড়ানোর জন্য আহবান জানান।

এবিএফ প্রধান নির্বাহী জর্জ ওয়েস্টন কর্মক্ষেত্রে নিরাপত্তা এবং পরিবেশগত সাসটেইনেবিলিটির ক্ষেত্রে বাংলাদেশের পোশাক শিল্পের উন্নয়নের প্রশংসা করেন। তিনি পোশাক শিল্পের উন্নয়নে বিজিএমইএ গৃহীত উদ্যোগ ও প্রচেষ্টার প্রশংসা করেন। তিনি সোর্সিং বাজার হিসেবে বাংলাদেশকে আরও অগ্রাধিকার দেয়ার বিষয়ে প্রাইমার্ক-এর ইচ্ছা প্রকাশ করেন।
বৈঠকে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ সহসভাপতি মিরান আলী, পরিচালক ফয়সাল সামাদ, পরিচালক নাভিদুল হক, পরিচালক ব্যারিস্টার বিদ্যা অমৃত খান, প্রেস, পাবলিকেশন এন্ড পাবলিসিটি বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান শোভন ইসলাম এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন ট্রেড ফেয়ারের চেয়ারম্যান মোহাম্মদ কামালউদ্দিন। (বাসস)