‘বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করতে পদক্ষেপ নিয়েছে সরকার’

বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে সরকার বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। আজ বৃহস্পতিবার রাজধাইর সিরডাপ মিলনায়তনে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্ত নবগঠিত বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন আয়োজিত ‘ব্যবসা-বাণিজ্যে প্রতিযোগিতা নিশ্চিত করণ: বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাজারে এককভাবে কেউ প্রভাব বিস্তার করতে পারবে না। সরকার বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে। পণ্যের উৎপাদক, আমদানিকারক, ব্যবসায়ীসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে সভা করে সমস্যা চিহ্নিত করে সমস্যা সমাধানের পদক্ষেপ নেয় বাণিজ্য মন্ত্রণালয়।

তিনি বলেন, বাজাবে যেন কোনো পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি না হয়, সে ব্যাপারে সরকার কঠোর পদক্ষেপ নিচ্ছে। নবগঠিত বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন বাজারে প্রতিযোগিতা নিশ্চিত করতে যথাযথভাবে কাজ করবে। এ কমিশনকে সময়োপযোগী করে ভোক্তাস্বার্থ রক্ষা করতে হবে।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, দেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক উন্নয়নের প্রেক্ষাপটে ব্যবসা-বাণিজ্যে সুস্থ প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করতে সরকার ২০১২ সালে প্রতিযোগিতা আইন পাস করেছে। বাজারে যেন অসম বিপণন ব্যবস্থার সৃষ্টি না হয়, ভোক্তাস্বার্থ পরিপন্থী কিছু না হয়, সে উদ্দেশ্যেই এ আইন প্রণয়ন করা হয়েছে।

তিনি বলেন, এখন এ কমিশনকে শক্তিশালী করে গড়ে তোলা হচ্ছে। ব্যবসাবান্ধব বর্তমান সরকারের আমলে ব্যবসায়ীদের সব ধরনের সহায়তা দিয়ে যাচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। একইসঙ্গে ভোক্তার অধিকার নিশ্চিত করতে কাজ করছে সরকার।

বর্তমানে রাজনৈতিক পরিস্থিতির কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, “সবচেয়ে বড় কথা রাজনৈতিক স্থিতিশীলতা, জ্বালাও-পোড়াও আর হচ্ছে না- এটি ভাল লক্ষণ।

উল্লেখ, প্রতিযোগিতা আইন বাংলাদেশের জন্য নতুন হলেও এর আগে ১৮৮৯ সালে প্রথম কানাডায়, ১৮৯০ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে ও ১৯৪৭ সালে জাপানে প্রতিযোগিতা সংক্রান্ত আইন প্রণয়ন করা হয়। ১৯৯০ সাল পর্যন্ত বিশ্বের মাত্র ১০টি দেশে এ আইন প্রচলিত ছিল। ২০১৭ সালে এ আইন ১৩০টি দেশে চালু হয়। এখন এশিয়ার ১৭টি দেশে প্রতিযোগিতা আইন চালু আছে।

এস/