প্রতিশ্রুতি দিলেও মিয়ানমার বাস্তবে কিছুই করেনি: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আলোচনার সময় বাস্তুচ্যুত রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমার সব ধরনের প্রতিশ্রুতি দিলেও বাস্তবে তারা কিছুই করেনি।

রোববার (১৫ জুলাই) পরামর্শক প্রতিষ্ঠান ‘রবার্ট এফ কেনেডি হিউম্যান রাইটস’র প্রেসিডেন্ট কেরি কেনেডির সাথে সাক্ষাতে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রীর পেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর বরাত দিয়ে তিনি বলেন, ‘আমরা মিয়ানমারের সাথে আলোচনা করেছি। আমরা সব সময়ই যে কোনো সমস্যার শান্তিপূর্ণ সমাধান চেয়েছি। আমরা মিয়ানমারের সাথে পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে ও কর্মকর্তা পর্যায়ে বৈঠক করেছি। তারা সব কিছুতে রাজি থাকলেও শেষ পর্যন্ত কিছুই করেনি।’

প্রায় ১১ লাখ মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে আশ্রয় নিয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যা বাংলাদেশের জন্য বিরাট বোঝা হয়ে দাঁড়িয়েছে।

তিনি আরো বলেন, বাস্তুচ্যুত এসব নাগরিক বাংলাদেশে আশ্রয় নেয়ায় ওই এলাকার স্থানীয় জনগোষ্ঠী তাদের জমি চাষাবাদ করতে পারছে না। কারণ রোহিঙ্গারা তা দখল করে আছে।

প্রধানমন্ত্রী বলেন, যদিও মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে সীমান্ত পাড়ি দিয়ে আসা রোহিঙ্গাদের স্থানীয় জনগোষ্ঠী স্বেচ্ছায় সহযোগিতা করতে এগিয়ে এসেছে।

বাস্ত্যুচুত রোহিঙ্গাদের চিহ্নিত করতে বায়োমেট্রিক পরিচয় পত্র দেয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা তাদের কক্সবাজার থেকে সরিয়ে ভাষানচরে স্থানান্তরের জন্য প্রস্তুতি নিচ্ছি।’

জবাবে কেরি কেনেডি জানান, তিনি বাংলাদেশে আশ্রয় নেয়া ওই সব রোহিঙ্গাদের দুঃখ দুর্দশা নিজ চোখে দেখার জন্য এসেছেন।

সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শনকারী কেরি জানান, রোহিঙ্গাদের সেখানে প্রত্যাবাসনের জন্য ঘর-বাড়িসহ বিভিন্ন অবকাঠামো নির্মাণের কোনো চিহ্ণ দেখেননি।

কেরি কেনেডি বলেন, মিয়ানমারে যদি প্রত্যাবাসন হয়ও তবুও রোহিঙ্গাদের জন্য নিরাপদ স্থান ও নিরাপত্তা প্রয়োজন। জাতীয় স্থানীয় সম্প্রদায়কে তাদের রক্ষায় কাজ করতে হবে।

আন্তর্জাতিক পরামর্শক প্রতিষ্ঠানের এ প্রেসিডেন্ট এক পর্যায়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের সামাজিক নিরাপত্তা সূচকে নারীর ক্ষমতায়নের ভূয়সী প্রশংসা করেন।

এ সময় অটিজম নিয়ে কাজ করা প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।

আজকের বাজার/এমএইচ