প্রথম দিনেই সাড়ে ৩ গুণ দর বেড়েছে কপারটেকের

লেনদেন শুরুর প্রথম দিনেই পুঁজিবাজারে কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ারের দাম বেড়েছে বেড়েছে ৩৪৫ শতাংশ। সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে শেয়ারটির লেনদেন ৩০ টাকা থেকে ৫০ পয়সার মধ্যে।দিনশেষে ডিএসইতে শেয়ারটির সর্বশেষ লেনদেন হয় ৪৪ টাকা ৮০ পয়সা, যা এর ইস্যু মূল্যের চেয়ে ৩৪ টাকা ৫০ পয়সা বেশি। সে হিসেবে শেয়ারটির দাম বেড়েছে সাড়ে ৩ গুণ ।

প্রতিষ্ঠানটির আজ মোট লেনদেন হয় ৭৬ লাখ ২৩ হাজার শেয়ার। কপারটেক ইন্ডাস্ট্রিজ ১০ টাকা অভিহিত মূল্যে শেয়ার ছেড়েছিল।প্রতিষ্ঠানটি আইপিওতে ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। বাজার থেকে পুঁজি উত্তোলন করে কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধে ৬ কোটি ৫০ লাখ টাকা, প্লান্ট ও যন্ত্রপাতি ক্রয় স্থাপনে ৬ কোটি ৫০ লাখ টাকা এবং ভবন ও সিভলি ওয়ার্কে খরচ হবে ৫ কোটি ৫০ লাখ টাকা। আইপিও ফান্ড পাওয়ার ১২ মাসের মধ্যে প্রজেক্টের কাজ শেষ করা হবে।

অপরদিকে জুলাই’১৮- মার্চ’১৯ পযন্ত নয় মাসে প্রতিষ্ঠানটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৩ কোটি ৪৮ লাখ ৭০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ৮৭ পয়সা। আলোচিত সময়ে প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১১ টাকা ৯১ পয়সা।

উল্লেখ্য, এসময়ে (জানুয়ারি – মার্চ’১৯) প্রতিষ্ঠানটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ১ কোটি ১৭ লাখ ৪০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ প্রতিষ্ঠানটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ২৯ পয়সা।

 

আজকের বাজার/মিথিলা