প্রশ্ন ফাঁসকারীকে ধরিয়ে দিলে ৫ লাখ টাকা পুরস্কার

মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষার প্রশ্ন ফেসবুক বা অন্য কোন মাধ্যমে ফাঁসের সঙ্গে জড়িত কাউকে ধরিয়ে দিলে ৫ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।
আজ ৫ ফেব্রুয়ারি বিকেলে চলমান এসএসসি ও সমমান পরীক্ষার প্রশ্ন ফাঁসের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় মনিটরিং এবং আইন-শৃঙ্খলা সংক্রান্ত কমিটির জরুরী সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন মন্ত্রী।
তিনি বলেন, প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে কেউ যদি জড়িত থাকে এবং তাকে ধরিয়ে দিতে পারলেই সরকার তাকে ৫ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে।
গত ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে অভিন্ন প্রশ্নপত্রে পরীক্ষা গ্রহণ শুরু হয়। এ পর্যন্ত বাংলা প্রথমপত্র এবং দ্বিতীয়পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। দু’টি পরীক্ষার প্রশ্নই পরীক্ষা শুরু হওয়ার ঘণ্টা খানেক পূর্বে ফেসবুকে ছড়িয়ে পড়ে বলে প্রমাণ মেলে। প্রশ্ন ফাঁস হলে পরীক্ষা বাতিল করা হবে বলে ঘোষণা দিলেও পরীক্ষা বাতিলের বিষয়ে কোন কথা বলেননি শিক্ষামন্ত্রী ও সচিব। যে দু’টি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, সেই দু’টি বিষয়ের প্রশ্নপত্র ফাঁস হয়েছে কিনা, তা যাচাই-বাছাই করে দেখতে ১১ সদস্যের কমিটি গঠন করা হয়েছে বলেও জানান শিক্ষামন্ত্রী।
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে বেলা সোয়া ৩টার দিকে শুরু হয়। এ সময় মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমি ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাই, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরসহ মন্ত্রণালয়ের শীর্ষ কর্মকর্তারা অংশ নেন।
এ সভায় জনপ্রশাসন মন্ত্রণালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, আইসিটি বিভাগ, পুলিশ, র‌্যাব এবং গোয়েন্দা সংস্থার প্রতিনিধিদেরও ডাকা হয়। এছাড়াও ডাকা হয় বিটিআরসি চেয়ারম্যান ও এনটিএমসি (ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টারের) মহাপরিচালককে।
আজকের বাজার : আরএম/সালি, ৪ ফেব্রুয়ারি ২০১৮