প্রীতিলতার স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাব অতিদ্রুত সংরক্ষণের নির্দেশ স্থায়ী কমিটির

স্বাধীনতা সংগ্রাম ও প্রীতিলতার স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাব অতিদ্রুত সংরক্ষণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং চট্টগ্রাম সিআরবিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত পাহাড়ের উপর অবস্থিত কাঠের ডাকবাংলোটি চলতি মাসের মধ্যেই মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘরে রূপান্তরের নির্দেশ দিয়েছে জাতীয় সংসদের রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি।
আজ জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত স্থায়ী কমিটির বৈঠকে এই নির্দেশ দেয়া হয়।

কমিটির সভাপতি এ. বি. এম. ফজলে করিম চৌধুরীর সভাপতিত্বে কমিটির সদস্য ও রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন, মো. শফিকুল আজম খাঁন এমপি এবং গাজী মোহাম্মদ শাহ নওয়াজ এমপি বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শাহাদাতবরণকারী, মহান মুক্তিযুদ্ধে শাহাদাতবরণকারী, ২১ আগস্ট শাহাদাতবরণকারীসহ সকল শহীদের প্রতি শ্রদ্ধা ও তাদের রুহের মাগফেরাত কামনা করে ১ মিনিট নিরবতা পালন ও মোনাজাত করা হয়।

বৈঠকে আগের বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।
বাংলাদেশ রেলওয়ের ভূমি ব্যবস্থাপনা মাস্টার প্ল্যান প্রণয়ন, স্বাধীনতা সংগ্রাম ও প্রীতিলতার স্মৃতি বিজড়িত ইউরোপিয়ান ক্লাব সংরক্ষণ, আখাউড়া-সিলেট মিটারগেজ রেললাইনকে ডুয়েলগেজে রূপান্তরকরণের অগ্রগতি, সিলেট-সুনামগঞ্জ রেল লাইন নির্মাণ প্রকল্পটির অগ্রগতি, চট্টগ্রামের পাহাড়তলী ও নিলফামারীর সৈয়দপুরে রেলওয়ে কারখানাটি আধুনিকায়নের অগ্রগতি, চট্টগ্রাম সিআরবিতে মুক্তিযুদ্ধের স্মৃতি বিজড়িত পাহাড়ের উপর অবস্থিত কাঠের ডাকবাংলোটি মুক্তিযুদ্ধ স্মৃতি যাদুঘরে রূপান্তরের অগ্রগতির প্রতিবেদন উপস্থাপন ও আলোচনা করা হয়।
বৈঠকে রেলপথ মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। (বাসস)