ফিফার স্বীকৃতি পেলেন বাংলাদেশের কন্যা জয়া

খেলোয়াড় হিসেবে মাঠ দাপিয়ে বেড়ানোর সঙ্গে ২০১০ সালে রেফারিং জগতকে আপন করে নিয়েছিলেন, এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি জয়া চাকমাকে। লেবেল ৩, ২ ও ১ কোর্স করে ন্যাশনাল রেফারি হয়েছেন আগেই, এরপর বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা রেফারি হওয়ার ফিটনেস টেস্টে সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হলেন। অপেক্ষা ছিল শুধু ফিফা থেকে স্বীকৃতি মেলার। অবশেষে বাংলাদেশের প্রথম মহিলা ফিফা রেফারি হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনকে (বাফুফে) এক মেইল বার্তায় ফিফা অনুমোদনের বিষয়টি নিশ্চিত করে।

দক্ষিণ এশিয়ায় ভারতের দুজন, নেপাল ও ভুটানের একজন করে বর্তমানে রেফারির দায়িত্ব পালন করে যাচ্ছেন। এবার পঞ্চম রেফারি হিসেবে তাদের সঙ্গে যুক্ত হলেন বাংলাদেশের জয়া চাকমা।

বাফুফের রেফারি কো-অর্ডিনেটর ও হেড অব কম্পিটিশন ম্যানেজমেন্ট সিস্টেম শহীদুল ইসলাম বলেছেন, ‘জয়া চাকমার বিষয়টি ফিফা অনুমোদন করেছে। সে বাংলাদেশের প্রথম ফিফা নারী রেফারি। কিছুদিনের মধ্যে ফিফা থেকে ব্যাচ, জার্সিসহ অন্য সরঞ্জামাদি এসে পড়বে। তবে সালমা বয়সসীমায় এবার হতে পারেননি। ভবিষ্যতে তার সুযোগ আছে।’

ফিফার স্বীকৃতি মেলায় ২০২০ সালের জানুয়ারিতে ফিফার তালিকাভুক্ত রেফারি হয়ে যাবেন জয়া। এরপর এই পাহাড়ি কন্যা আন্তর্জাতিক পর্যায়ে জাতীয় দলের ম্যাচ পরিচালনা করতে পারবেন দেশ-বিদেশের ভেন্যুতে। তার স্বপ্নটাও বেশ বড়, বাংলাদেশের হয়ে একদিন বিশ্বকাপের ম্যাচে বাঁশি বাজানোর।

আজকের বাজার/আরিফ