ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের পাঁচ ধাপ অবনতি

২১ ডিসেম্বর প্রকাশিত সর্বশেষ র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ অবনতি হয়েছে বাংলাদেশের। আর তিন ধাপ নামলে হবে ডাবল সেঞ্চুরি! ক’দিন আগেই মেয়েদের ফিফা র‌্যাঙ্কিং প্রকাশিত হয়। যেখানে সেরা একশতে উঠে আসে বাংলাদেশের মেয়েরা। নারী ফুটবলে বাংলাদেশের অবস্থান এখন ঠিক ১০০। আর ছেলেদের অবস্থান কিনা ২০০ হতে চললো।
বাংলাদেশের পেছানোর মূলে আসলে দেড় বছরে জাতীয় দলের কোন কার্যক্রম না থাকা। ২০১৬ সালে এএফসি এশিয়ান কাপের প্লে অফে ভুটান বিপর্যয়ের পর থেকেই জাতীয় দল মাঠে নামেনি। তাই র‌্যাঙ্কিংয়ে এগুনো তো দূরে থাক আগের অবস্থান ধরে রাখাটাও সম্ভব হয়নি। জানুয়ারিতে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৯০।
পুরুষ ফুটবল নিয়ে এখন তাই শুধু মজাদার সব ট্রল হয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। এই যেমন রেকর্ড কর্নার হেডিংয়ে সেদিন একজন লিখলেন- ‘বাংলাদেশ জাতীয় ফুটবল দল ১৪ মাসে একটা ম্যাচও হারে নি, এমন কি ড্রও করেনি। গোলও হজম করেনি একটিও।’ তাহলে কি জিতেছে সবগুলো? জাতীয় দলের কার্যক্রমই তো নেই। অথচ পাশের দেশ ভারত উন্নতি করতে করতে এখন র‌্যাঙ্কিংয়ে উঠে এসেছে ১০৫ নম্বরে।
র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থান ধরে রেখেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানি। দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিল। তিনে রয়েছে পর্তুগাল, চারে আর্জেন্টিনা। পাঁচে অবস্থান বেলজিয়ামের। আগের প্রকাশিত র‌্যাঙ্কিং থেকে সেরা দশ-এ কোন পরিবর্তন হয়নি।
আজকের বাজার: সালি / ২২ ডিসেম্বর ২০১৭