বছরের শেষদিনে থামলো ম্যানসিটির জয়ের রথ

ম্যানচেস্টার সিটি উড়ছিল। রেকর্ড টানা ১৮ ম্যাচ জিতে প্রিমিয়ার লিগে দারুণ দাপটের পরিচয় দিয়ে যাচ্ছিল। কিন্তু ২০১৭ সালের ঠিক শেষ দিনটায় এসে হোঁচট খেল পেপ গার্দিওলার দল। না। হারেনি তারা। তবে তাদের টানা জয়ের রেকর্ড রোববার থামিয়ে দিয়েছে ক্রিস্টাল প্যালেস। ইংলিশ লিগের শিরোপার দাবিদারদের সাথে ০-০ ড্র করেছে তারা। তারপরও লিগ টেবিলে দ্বিতীয় স্থানে থাকা চেলসির সাথে এখনো ম্যানসিটির পয়েন্ট ব্যবধান ১৪ রইল।

লন্ডনের সেলহার্স্ট পার্কের এই ম্যাচে কিন্তু হেরেও যেতে পারতো সিটিজেনরা। ইনজুরি টাইমে পেনাল্টি পেয়ে গিয়েছিল প্যালেস। লুকা মিলিভোজেভিচের সোজা শট এডারসন মোরায়েস কোনো মতে ঠেকিয়ে দিতে পেরেছেন বলে রক্ষে। তারপরও এই স্বস্তি ম্যানসিটির যে লিগের ২১ ম্যাচ খেলেও তারা অপরাজিত। পয়েন্ট ৫৯। যদিও কোচ গার্দিওলার লক্ষ্য ছিল আরেকটি জয়ে বায়ার্ন মিউনিখের লিগে টানা ১৯ ম্যাচে জয়ের রেকর্ড স্পর্শ করা। যেটি বায়ার্ন করেছিল তারই আমলে। সেটা ২০১৩-১৪ মৌসুমে। প্রিমিয়ার লিগের টানা ১২ জয়ের রেকর্ড গার্দিওলার হলেও ইউরোপের সেরা ৫ লিগের ১৯ জয়ের রেকর্ডটা আরেকবার একটুর জন্য পেলেন না গার্দিওলা।

এই ম্যাচ থেকে অবশ্য আরো উদ্বেগ জন্মেছে ম্যানসিটির আকাশে। তাদের অন্যতম সেরা স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস পায়ের ইনজুরিতে পড়েছেন খেলার প্রথমার্ধের মাঝপথে। ইনজুরি টাইমে দুরন্ত কেভিন ডি ব্রুইনকেও স্ট্রেচারে করে মাঠের বাইরে নিতে হয়েছে। তার মাত্র কিছুক্ষণ আগেই পেনাল্টি বাঁচিয়েছে তাদের দল।
এই মৌসুমে প্রথমবারের মতো সিটি লিগের কোনো ম্যাচে গোল করতে ব্যর্থ হলো। প্যালেস তুলনায় পিছিয়ে থাকা দল হলেও তাদের খেলায় হীনমন্যতার ছাপ দেখা যায়নি। প্রতিদ্বন্দ্বিতা করেই খেলেছে তারা। সিটির সবচেয়ে ভালো গোলের সুযোগটা এসেছিল প্রথমার্ধে। আর্জেন্টাইন ফরোয়ার্ড সার্জিও আগুয়েরোর শট পোস্টে লেগে ফিরে এসেছে। ভাগ্য আসলে এদিন সহায় ছিল না তাদের।

গত ২১ আগস্ট এভার্টনের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর এই প্রথম লিগ ম্যাচে পয়েন্ট হারালো ম্যানসিটি। তার চারদিন পর বোর্নমাউথের বিপক্ষে জয় দিয়ে তাদের টানা চার মাসের জয়যাত্রা শুরু হয়।
থামতে হলো এবার। দেখা যাক নতুন বছরে আবার নতুন উদ্যমে কিভাবে শুরু করে গার্দিওলার দল।

আজকের বাজার: সালি / ৩১ ডিসেম্বর ২০১৭