বছর শেষে শীর্ষে সাকিব

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মধ্যকার চলমান অ্যাশেজের চতুর্থ টেস্ট শেষে রবিবার আইসিসি টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে টি-টোয়েন্টির মতো অলরাউন্ডারদের তালিকায় সবার উপরে থেকেই বছর শেষ করেছেন বাংলাদেশের অলরাউন্ডার সাকিব আল হাসান।

মেলবোর্ন টেস্টের শুরুতে সর্বকালের দ্বিতীয় সেরা টেস্ট র‌্যাংকিংয়ে ছিলেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। এই টেস্টে ব্যাট হাতে আবারও জ্বলে ওঠে, এবার ডন ব্র্যাডম্যানের রেকর্ড রেটিংয়ের আরও কাছে পৌঁছে গেছেন অজি অধিনায়ক। ৭৬ ও অপরাজিত ১০২ রানের ইনিংসে স্মিথের রেটিং পয়েন্ট এখন ৯৪৭, যা ব্র্যাডম্যানের রেকর্ড রেটিং থেকে মাত্র ১৪ পয়েন্ট দূরে।

অজি অধিনায়কের বিপরীতে টেস্ট র‌্যাংকিংয়ে উন্নতি হয়েছে ইংলিশ ব্যাটসম্যান অ্যালিস্টার কুকেরও। অপরাজিত ২৪৪ রানের ইনিংস খেলার ফসল হিসেবে ব্যাটসম্যানদের তালিকার শীর্ষ দশে ঢুকেই বছর শেষ করেছেন তিনি। নয় ধাপ এগিয়ে তার অবস্থান এখন অষ্টম অবস্থানে। উন্নতির দেখা পেয়েছেন ইংলিশ কাপ্তান জো রুটও।

এক ধাপ এগিয়ে নিউজিল্যান্ড অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে যৌথভাবে প্লেয়ার্স র‌্যাংকিংয়ের চতুর্থস্থানে থেকে বছর শেষ করেছেন রুট। যৌথভাবে চারে থাকা এই দুই ক্রিকেটারের আগে অপরিবর্তিরভাবে তালিকার দ্বিতীয় ও তৃতীয়স্থানে রয়েছেন ভারতের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান বিরাট কোহলি ও চেতেশ্বর পুজারা।

এদিনে বোলারদের তালিকার শীর্ষ দশে আসেনি কোন পরিবর্তন। তবে ঐতিহাসিক চারদিনের টেস্টে বল হাতে দারুণ পারফর্ম করে প্রতিপক্ষ জিম্বাবুয়েকে প্রথম ইনিংসে ৬৮ রানে অল-আউট করার পথে ৫ উইকেট নিয়ে তিন ধাপ এগিয়ে র‌্যাংকিংয়ের দশমস্থানে আরোহণ করেছেন প্রোটিয়া পেসার মর্নে মরকেল।

আর লম্বা সময় ধরে টেস্ট খেলার বাইরে থাকলেও অলরাউন্ডার র‌্যাংকিংয়ের শীর্ষস্থান নিজের দখলে রেখেছেন সাকিব আল হাসান। তার ৪৩৮ পয়েন্টের বিপরীতে ৪১৫ পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছেন ভারতের অধিনায়ক রবীন্দ্র জাদেজা। ৩৬৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন ভারতের আরেক অলরাউন্ডার রবীচন্দ্রন অশ্বিনের। এরপর তালিকার চারে রয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। আর ৩১৩ রেটিং নিয়ে তালিকার পঞ্চমস্থান দখল রেখেছেন প্রোটিয়া পেসার ভারনন ফিল্যান্ডার।
আজকের বাজার: সালি / ৩১ ডিসেম্বর ২০১৭