বরিশালে ৮ শিক্ষার্থী অসুস্থ, স্কুল ছুটি ঘোষণা

বরিশালের আগৈলঝাড়ার রাজিহার মাধ্যমিক বিদ্যালয়ের ৮ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়া ঘটনায় স্কুল ছুটি ঘোষণা করা হয়েছে।

বুধবার (১ আগস্ট) সকালে ক্লাস চলার সময় এ ঘটনা ঘটে। অসুস্থদের উপজেলা হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।

সহপাঠীদের অসুস্থতায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে। পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে স্কুল ছুটি ঘোষণা করা হয়েছে। খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশ্রাফ আহম্মেদ রাসেল হাসপাতালে অসুস্থ শিক্ষার্থীদের দেখতে যান।

বিদ্যালয় ও শিক্ষার্থীদের সূত্রে জানা গেছে, অন্যান্য দিনের মতো ক্লাস চলাকালে বুধবার সকালে ৭ম শ্রেণির শিক্ষার্থী সুমি আক্তার, সোহাগী আক্তার, শান্তা আক্তার, জাহিদ আকন, ফারদিন হাওলাদার, সুমন সরদার, ৮ম শ্রেণির ছাত্রী মীম আক্তার, সৃষ্টি রায় অজ্ঞান হয়ে যায়।

বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির কর্মচারী আফরোজা খানম তার মেয়েকে সুমিকে নিয়ে উপজেলা হাসপাতালে ভর্তি করান। অন্যদিকে স্থানীয়রা সোহাগী ও শান্তাকে দুঃস্থ মানবতা হাসপাতালে, মীম আক্তার ও সৃষ্টি রায়কে স্থানীয় মারিয়া মাদার ক্লিনিকে ভর্তি করেন। অপর অসুস্থ শিক্ষার্থী জাহিদ আকন, ফারদিন হাওলাদার, সুমন সরদারকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

শিক্ষার্থী অসুস্থতার খবর ছড়িয়ে পরলে বিদ্যালয়ের শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

বিদ্যালয় প্রধান শিক্ষক উজ্জল কুমার মণ্ডল জানান, তিনি স্কুল ছুটি ঘোষণা করেছেন।

উপজেলা স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা ডা. মো.আলতাফ হোসেন জানান, এটা একটি মানসিক রোগ। শিক্ষার্থীদের বয়ঃসন্ধিকালে এমনটা হয়ে থাকতে পারে। এটাকে ফাংশনাল ডিজ অর্ডার বা এইচপিআর বা হিস্টিরিয়া রোগ বলে। এরোগে একজন অজ্ঞান হয়ে গেলে তার দেখাদেখি অপরজনও অজ্ঞান হয়ে যায়। তবে অসুস্থ শিক্ষার্থীরা এখন ভালো আছে।

আজকের বাজার/একেএ