বাংলাদেশের সফলতম অধিনায়ক এখন মাশরাফি

হাবিবুল বাশার এখনো বাংলাদেশকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ডটা ধরে রেখেছেন। কিন্তু তার এক সময়ের সতীর্থ এবং বর্তমান বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা অন্য একটি সাফল্যে মঙ্গলবার ছাড়িয়ে গেলেন হাবিবুলকে। দেশের পক্ষে সবচেয়ে বেশি ম্যাচ জেতার রেকর্ডটি এখন আর হাবিবুলের নয়, সেটি মাশরাফির। ৩০ জয়। তার নেতৃত্বেই সবচেয়ে বেশি ম্যাচ জিতেছে বাংলাদেশ ওয়ানডে দল।

ত্রিদেশীয় সিরিজে জিম্বাবুয়েকে মঙ্গলবার দ্বিতীয়বার হারাল মাশরাফির দল। এই জয়ের আগে মাশরাফি আর হাবিবুল ছিলেন একই জায়গায় দাঁড়িয়ে। দু’জনার ছিল ২৯ ম্যাচ জয়ে দেশকে নেতৃত্ব দেওয়ার রেকর্ড। টুর্নামেন্টের প্রথম দুই ম্যাচ জিতে হাবিবুলের পাশে এসে দাঁড়িয়েছিলেন মাশরাফি। তৃতীয়টি জিতে নতুন উচ্চতায় পৌঁছলেন এবার।

মাশরাফির নেতৃত্বেই বাংলাদেশ ওয়ানডেতে দারুণ এক দলে পরিণত হয়েছে। জয়ের অভ্যাস তৈরি হয়ে গেছে। দেশকে ৫৮.৮২ শতাংশ ম্যাচে জিতিয়েছেন মাশরাফি। ৫৩ ওয়ানডেতে অধিনায়কত্ব করে জয় যেখানে ৩০টি, হার সেখানে ২১টি। এক ম্যাচের ফল হয়নি। আর জয়ের শতাংশের হিসেবেই মাশরাফি সবার আগে। হাবিবুল এতদিন দেশের সবচেয়ে সফল ওয়ানডে অধিনায়ক ছিলেন ২০০৪ থেকে ২০০৭ পর্যন্ত টাইগারদের ৬৯ ম্যাচে নেতৃত্ব দিয়ে ২৯ জয়ে। ৪০টি ম্যাচ তার নেতৃত্বে হেরেছে বাংলাদেশ। জয়ের শতাংশ ৪২.০২।

মাশরাফির নেতৃত্বে বাংলাদেশ দ্বিতীয় ম্যাচেই জয় পেয়েছিল ২০১০ সালে। ওই বছরের শেষে ইনজুরির কারণে মাঠের বাইরে চলে যেতে হয় মাশরাফিকে। নেতৃত্ব আবার ফিরে পেতে ২০১৪ পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। মুশফিকু রহীমের কাছ থেকে ২০১৪ সালে ফের ওয়ানডের নেতৃত্ব পান মাশরাফি। তারপরও জয়ের এই ধারা।

বাংলাদেশের ১৩ অধিনায়কের মধ্যে সাফল্যের বিচারে মাশরাফি-হাবিবুলের পরই আছেন সাকিব আল হাসান। ২০০৯ থেকে নেতৃত্বে ছিলেন। পরে হারিয়েছেন। আবার মাশরাফির অনুপস্থিতিতেও নেতৃত্ব দিয়েছেন দলকে। মোট ৫০ ম্যাচে তার নেতৃত্বে বাংলাদেশ জিতেছে ২৩টিতে। ২৬টিতে হার। একটির ফল হয়নি। ৪৬.৯৩ জয়ের শতাংশ। চতুর্থ স্থানে মুশফিক।। ৩৭ ম্যাচে নেতৃত্ব দিয়ে দেশকে জিতিয়েছেন ১১টিতে। মোহাম্মদ আশরাফুল এক ম্যাচে বেশি নেতৃত্ব দিয়েছেন মুশফিকের চেয়ে। কিন্তু তার সময়ে বাংলাদেশ জিতেছে ৮ ম্যাচে।

খালেদ মাসুদ পাইলট (২০০১-২০০৬) ৩০ ম্যাচে নেতৃত্ব দিয়ে জিতিয়েছিলেন ৪টিতে। আমিনুল ইসলাম বুলবুল (১৯৯৮-২০০০) এরপরই। ১৬ ম্যাচে তার নেতৃত্বে ২টি জয় বাংলাদেশের। এছাড়া আকরাম খান (১৯৯৫-১৯৯৮) ১৫ ম্যাচে নেতৃত্ব দিলেও জেতাতে পেরেছিলেন মোটে একটিতে। খালেদ মাহমুদ সুজন (২০০৩-২০০৩) ১৫ ম্যাচে নেতৃত্ব দিলেও দেশকে জেতাতে পারেননি একবারও। যেমনটা পারেননি গাজী আশরাফ লিপু (১৯৮৬-১৯৯০) ৭, নাইমুর রহমান দূর্জয় (২০০০-২০০১) ৪, মিনহাজুল আবেদীন নান্নু (১৯৯০-১৯৯০) ও রাজিন সালেহ (২০০০-২০০৪) ২ ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দিয়ে।

আজকের বাজার: সালি / ২৩ জানুয়ারি ২০১৮