বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে সহযোগিতা করবে বেলজিয়াম

বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে বেলজিয়াম সহযোগিতা করবে। জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সাথে বাংলাদেশে নিযুক্ত বেলজিয়ামের রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডারহাসেল্ট আজ বৃহস্পতিবার সংসদ ভবনে তাঁর (স্পিকারের) কার্যালয়ে সৌজন্য সাক্ষাত করতে গেলে, সেখানে অনুষ্ঠিত তাৎক্ষণিক এক বৈঠকে রাষ্ট্রদূত এ কথা বলেন। এ সময় তাঁরা সংসদীয় মৈত্রী গ্রুপ, দ্বিপাক্ষিক  ব্যবসা-বাণিজ্য, অর্থনৈতিক সহযোগিতা, লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন এবং টেকসই উন্নয়নসহ উভয় দেশের স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বাংলাদেশ-বেলজিয়ামের সংসদীয় মৈত্রী গ্রুপের মাধ্যমে সংসদ সদস্যদের পারস্পরিক সফর বিনিময় দ্বিপাক্ষিক বনন্ধুত্বপূর্ণ সম্পর্ক, সংসদীয় চর্চা এবং দুই দেশের জনগণের মধ্যে সম্পর্ক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা লিঙ্গ সমতা, নারীর ক্ষমতায়ন, নারীর প্রতি সমাজের দৃষ্টিভঙ্গি উন্নয়নে কাজ করে চলেছেন। সেই লক্ষ্যে স্মার্ট বাংলাদেশের স্মার্ট সিটিজেন হওয়ার জন্য নারীর প্রতি দৃষ্টিভঙ্গিতে ইতিবাচক পরিবর্তন আনতে হবে। বাংলাদেশের নারীদের অর্থনৈতিক সক্ষমতা বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে স্পিকার বলেন, এদেশের গার্মেন্টস সেক্টরের এন্ট্রি লেভেলে উল্লেযোগ্য সংখ্যক নারী কাজ করছে। দক্ষতার উপর ভিত্তি করে তাদেরকে উপরের স্তরেও কাজ করার সুযোগ দিতে হবে। তিনি বলেন, ‘এদেশে ১৮ থেকে ৩৫ বছর বয়সী প্রায় ৫ কোটি কর্মক্ষম জনশক্তি রয়েছে। তাই ডেমোগ্রাফিক ডিভিডেন্ড কাজে লাগানোর চ্যালেঞ্জে আমাদের সফল হতে হবে।’

রাষ্ট্রদূত দিদিয়ের ভান্ডারহাসেল্ট বাংলাদেশের জাতীয় সংসদ পরিদর্শন করে সংসদের নির্মাণশৈলীর প্রশংসা করে বলেন, জাতীয় সংসদের ভিত্তিতেই রয়েছে সমৃদ্ধ একটি লাইব্রেরী, তাই সংসদ সদস্যদের টেকসই চর্চা এগিয়ে নিতে হবে। রাষ্ট্রদূত জানান, বাংলাদেশের সার্বিক উন্নয়ন ও অগ্রগতিতে বেলজিয়ামের সহযোগিতা অব্যাহত থাকবে।
রাষ্ট্রদূতের বিশেষ সহকারী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালকসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। (বাসস)