বাংলাদেশে নতুন বিমান বন্দর নির্মাণে আগ্রহী ভারত

বাংলাদেশে পৃথক দু’টি বিমান বন্দর নির্মাণে আগ্রহ দেখিয়েছে প্রতিবেশি রাষ্ট্র ভারত। এ জন্য অর্থায়ন করতেও আপত্তি নেই ভারতের। রোববার দুপুরে সচিবালয়ে বাংলাদেশের বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী একেএম শাহজাহান কামালের সঙ্গে বৈঠককালে ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা এ প্রস্তাব উত্থাপন করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, সৈয়দপুর ও বাগেরহাটে দুটি বিমানবন্দর নির্মাণে ভারত সহযোগিতা করতে আগ্রহী। সৈয়দপুর বিমানবন্দরের উন্নয়ন ও বাগেরহাটে খান জাহান আলী নামে দুইটি নতুন বিমানবন্দর নির্মাণের প্রস্তাবটি ইতিবাচকভাবেই দেখছে সরকার।

সচিবালয়ের বৈঠকটিতে ভারতের প্রস্তাবের জন্য হাই কমিশনারকে ধন্যবাদ জানান পর্যটন মন্ত্রী।মন্ত্রী এ সময় মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদানের কথা স্মরণ করে বলেন, ভারত-বাংলাদেশ সম্পর্কের ভিত্তিই হলো মহান মুক্তিযুদ্ধ।

বৈঠকে হাইকমিশনার বলেন, বিমান চলাচল বৃদ্ধি, বিমানবন্দরের উন্নয়ন এবং পর্যটন শিল্পে সহযোগিতার ক্ষেত্রে দুই দেশের একসঙ্গে কাজ করার সুযোগ আছে। আমরা এ সুযোগ কাজে লাগাতে চাই। এ ছাড়াও হাইকমিশনার ১৯৬০ সালের স্বাক্ষরিত দুই দেশের এয়ার সার্ভিস এগ্রিমেন্ট (এএসএ) নবায়নের ব্যাপারে গুরুত্বারোপ করেন।

এমআর/