বাংলাদেশ এনএপি বাস্তবায়ন অর্থায়নে আমিরাতের সহায়তা চায় : পরিবেশমন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন জনিত ক্ষয়-ক্ষতি মোকাবিলায় তহবিল প্রদানে সংযুক্ত আরব আমিরাতের সহায়তা কামনা করছে। তিনি বলেন, বাংলাদেশ জলবায়ু-ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলিতে জাতীয় অভিযোজন পরিকল্পনা (এনএপি) বাস্তবায়নের জন্য অর্থায়নে সংযুক্ত আরব আমিরাতের সহায়তা চায়।

আজ বৃহস্পতিবার হোটেল ইন্টারকন্টিনেন্টাল ঢাকায় সংযুক্ত আরব আমিরাতের শিল্প ও উন্নত প্রযুক্তিমন্ত্রী, জলবায়ু পরিবর্তন বিষয়ক বিশেষ দূত এবং ২৮তম কনফারেন্স অব দ্য পার্টিস (COP-28)–এর মনোনীত প্রেসিডেন্ট ড. সুলতান আহমেদ আল জাবেরের সঙ্গে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে পরিবেশমন্ত্রী এ সহায়তা কামনা করেন।
পরিবেশমন্ত্রী বলেন, COP এ ক্ষয়ক্ষতি মোকাবেলার জন্য তহবিলের উৎস বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। COP28-এ এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ, বিশেষ করে তহবিলটি সম্পূর্ণরূপে চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা খুবই জরুরি। তিনি বলেন, এই সিদ্ধান্ত জলবায়ু পরিবর্তনের প্রতিকূল প্রভাবের সাথে খাপ খাইয়ে নিতে, জলবায়ু স্থিতিস্থাপকতা তৈরি করতে এবং দুর্বল সেক্টর ও সম্প্রদায়গুলিকে রক্ষার জন্য গুরুত্বপূর্ণ রোডম্যাপ হিসাবে কাজ করে। তাই কপ-২৮ আলোচনা প্রক্রিয়ার মাধ্যমে এনএপি বাস্তবায়ন বরাদ্দের ব্যাপারে সিদ্ধান্ত নেয়ার এখনই সময়।

সভায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ এবং অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক প্রমুখ উপস্থিত ছিলেন। (বাসস)