বাংলাদেশ তলাবিহীন ঝুঁড়ি থেকে আজ উন্নয়নশীল দেশ : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের দক্ষ নেতৃত্ব আর জনগণের বলিষ্ঠ কর্মতৎপরতায় বাংলাদেশ তলাবিহীন ঝুঁড়ি থেকে আজ উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে।

তিনি বলেন, দীর্ঘমেয়াদী পরিকল্পনার ফলে জিডিপি, দারিদ্রতা দূরীকরণ, শিক্ষা, স্বাস্থ্যসহ আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন সূচকে বাংলাদেশ এখন বিশ্বের কাছে রোল মডেল।

রোববার (৯ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি অভিজাত হোটেলে ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক ঢাকাস্থ ‘রিজিওনাল হাব’ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের নিরাপদে ও স্থায়ীভাবে মাতৃভূমিতে প্রত্যাবসানের জন্য আন্তর্জাতিক সম্প্রদায়কে সুনির্দিষ্ট কার্যকর ব্যবস্থা নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, মানবিক দিক দিয়ে বিবেচনা করে আমরা তাদের (রোহিঙ্গা) আশ্রয় ও খাদ্য দিয়ে যাচ্ছি। কিন্তু এখন আমরা তাদের নিজ দেশে ফেরত পাঠাতে চাই।

রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিরাপদ ও স্থায়ী প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সাথে দ্বিপাক্ষিক চুক্তিও করা হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানরমারকে চুক্তি বাস্তয়নের জন্য চাপ অব্যাহত রাখার জন্য আমি আন্তর্জাতিক সম্প্রদায়কে সুনির্দিষ্ট কার্যকর ব্যবস্থা নেয়ার আহ্বান জানাচ্ছি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে অর্থমন্ত্রী এমএ মুহিত, আইডিবি প্রেসিডেন্ট কবন্দর এমএইচ হাজ্জার এবং অর্থনৈতিক বিভাগের সচিব কাজী শফিকুল আজম বক্তব্য রাখেন।

আজকের বাজার/এমএইচ