বাংলাদেশ ব্যাংকের নতুন উপদেষ্টা এস. কে. সুর চৌধুরী

বাংলাদেশ ব্যাংকের সদ্য বিদায়ী ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী কেন্দ্রীয় ব্যাংকের ইধহশরহম জবভড়ৎস অফারংড়ৎ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন। নতুন দায়িতে¦ সুর চৌধুরী ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন সংস্কার নীতিমালা প্রণয়নে সহায়তা করবেন। তাছাড়া তিনি ব্যাংকিং খাতে সংস্কার কর্মসূচী বাসÍবায়নে এবং ভবিষ্যত ব্যাংকিং খাত সংস্কার কৌশল প্রণয়নে বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সহায়তা করবেন।

এস. কে. সুর চৌধুরী ১৯৮১ সনে সরাসরি প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকে যোগদানের পর বিভিন্ন বিভাগে বিভিন্ন পদমর্যাদায় সফলতার সাথে দায়িত্ব পালন করেছেন। আর্থিক খাতের নীতিমালা প্রণয়ন, সুপারভিশন ও আর্থিক স্থিতিশীলতা সংরক্ষণ, বৈদেশিক মুদ্রার রিজার্ভ ব্যবস্থাপনা, সংকট ব্যবস্থাপনা, আর্থিক অর্ন্তভুক্তি ও টেকসই অর্থায়নে রয়েছে তাঁর সুদীর্ঘ অভিজ্ঞতা। তিনি ব্যাংকিং সেবাকে এক উচ্চ মাত্রায় উন্নীত করতে নিরলসভাবে কাজ করেছেন। সরকারের উন্নয়ন কৌশলের সাথে সংগতি রেখে ব্যাংক ব্যবস্থাকে আরও কীভাবে মানবিক, উন্নয়নমুখী, বিনিয়োগ বান্ধবে রূপান্তর করা যায়- সে বিষয়ে তাঁর অনবদ্য অবদান স্মরণীয়।

সুর চৌধুরী রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজী শাস্ত্রে অনার্সসহ মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি ফাইন্যান্স ও একাউন্টিং এ বিশেষ কৃতিত্বের সাথে এমবিএ ডিগ্রি অর্জন করেন। ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের ডিপ্লোমা ডিগ্রিধারী সুর চৌধুরী ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় বাংলাদেশে প্রথম স্থান অধিকারসহ বাংলাদেশ ব্যাংকের স্বর্ণপদক লাভ করেন।

কর্মজীবনে তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা যথা- এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নের বিকল্প পরিচালক, আপ্রাকা (অচজঅঈঅ) এর চেয়ারম্যান, সিএনজা (ঝঊঅঘতঅ) সুপারভাইজারি ফোরামের সভাপতি এবং ঈযরষফ ধহফ ণড়ঁঃয ঋরহধহপব ওহঃবৎহধঃরড়হধষ এর পর্ষদ সদস্য হিসেবে কৃতিত্বের সাথে দায়িত্ব পালন করেছেন।

এস. কে. সুর চৌধুরী তাঁর কর্মের মূল্যায়নস্বরূপ জাতীয় পর্যায়ে একাধিক পুরস্কার অর্জন করেন। তার মধ্যে অন্যতম গান্ধী পিস এ্যাওয়ার্ড ২০১৪, অতীশ দীপঙ্কর স্বর্ণ পদক ২০১৫, মাদার তেরেসা মেমোরিয়াল এ্যাওয়ার্ড ২০১৫, আইসিএম পদক ২০১৬ এবং গুণী ব্যাংকার পদক ২০১৭। একজন খ্যাতিমান লেখক হিসেবেও তাঁর সুনাম রয়েছে। বিবিভিন্ন র্জানাল, পত্রিকায় ব্যাংকিং বিষয়ক তাঁর লিখা প্রকাশিত ও প্রশংসিত হয়েছে। তিনি ইংরেজী ও বাংলা ভাষায় একাধিক গ্রন্থের রচয়িতা।