বাংলাদেশ-ভারতের যৌথ সামরিক মহড়া সম্প্রীতি-৯ শুরু

বাংলাদেশ ও ভারতের যৌথ সামরিক মহড়া সম্প্রীতি-৯ ভারতের মেঘালয় রাজ্যের শিলং থেকে ২৫ কিলোমিটার দূরের উমরোই সেনানিবাসে শুরু হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি এ যৌথ মহড়া শুরু হয়। আগামী ১৬ ফেব্রুয়ারি শেষ হবে এ মহড়া। বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে প্রতিবছর উভয় দেশ পর্যায়ক্রমে এই মহড়া আয়োজন করে।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর) থেকে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, এই যৌথ মহড়ায় বাংলাদেশের ১৬৯ জন অফিসার ও সৈনিক এবং ভারতের ১৪২ জন অফিসার ও সৈনিক অংশগ্রহণ করছেন। বাংলাদেশ সেনাবাহিনীর ৪২তম ইনফেন্ট্রি রেজিমেন্ট ও ভারত সেনাবাহিনীর ২০ বিহার রেজিমেন্ট ১৪ দিনের এই সামরিক মহড়ায় অংশগ্রহণ করছে।

উভয় দেশের সেনা সদস্যদের কাউন্টার টেররিজম বিষয়ে প্রশিক্ষিত করা এই যৌথ সামরিক মহড়ার উদ্দেশ্য। এই মহড়ার সময় ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ (এফটিএক্স) ও কমান্ড পোস্ট এক্সারসাইজ (সিপিএক্স) এর অনুশীলন করা হচ্ছে। ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ ও কমান্ড পোস্ট এক্সারসাইজ অনুশীলনের মাধ্যমে জাতিসংঘের নীতিমালার আওতায় উভয় দেশ সন্ত্রাস বিরোধী কার্যক্রমের উপর বাস্তব অনুশীলন করা হচ্ছে।

ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ এর মাধ্যমে উভয় দেশ একে অপর দেশের বিভিন্ন সংস্থার কাঠামো ও যুদ্ধ কৌশল বিষয়ে সম্যক ধারণা লাভ করবে। জয়েন্ট ট্রেনিং এক্সারসাইজ-এর মাধ্যমে দুই দেশের সেনাবাহিনী যুদ্ধ ক্ষেত্রের বাস্তব অবস্থা সম্পর্কে ধারণা লাভ করতে সাহায্য করবে। এছাড়া, দুই দেশের সশস্ত্র বাহিনী একে আপরের যুদ্ধ কৌশল বিষয়ে জানতে পারবে। ভারত ও বাংলদেশের মধ্যে সামরিক আস্থা ও বিশ্বাস দৃঢ় করতে উভয় দেশ একে অপরের যুদ্ধ কৌশল সম্পর্কে ধারণা লাভ করবে।

আজকের বাজার/এমএইচ