বাগদাদিকে হত্যার ভিডিও প্রকাশ্যে আনল যুক্তরাষ্ট্র

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট-এর প্রধান আবু বকর আল বাগদাদিকে হত্যার ভিডিও প্রকাশ্যে আনল পেন্টাগন। গত সপ্তাহান্তে বাগদাদিকে খতম করতে অভিযানে নামে মার্কিন সেনা। বাগদাদিকে খতম করার প্রতিশোধ নিতে আইএস জঙ্গিরা আরও বড় ধরনের হামলা চালাতে বলেও সতর্ক করেছে পেন্টাগন।

সম্প্রতি একটি অস্পষ্ট সাদা-কালো ভিডিও সামনে এনেছে পেন্টাগন। গত শনিবার মার্কিন সেনার স্পেশাল অপারেশনের সময় আকাশ থেকে তোলা ভিডিওতে দেখা যাচ্ছে জঙ্গিদের ডেরায় ঢুকে প্রবল গুলিবর্ষণ করছে সেনা। ভিডিওর সবশেষে দেখা যায় বাগদাদির সম্ভাব্য ঠিকানা লক্ষ্য করে মার্কিন সেনার বোমা আঘাত হানতেই কালো ধোঁয়ার সঙ্গে বিশাল আগুনের গোলা আকাশ ছুঁয়ে ফেলছে। এই বিস্ফোরণের সঙ্গেই বাগদাদির বাড়িও মুহূর্তে ধুলোয় মিশে যায়।

পেন্টাগন এই ভিডিও প্রকাশ করলেও মার্কিন অভিযানের আংশিক ক্লিপিংসই সংবাদমাধ্যমের সামনে এনেছে তাঁরা। এর ফলেই নতুন করে মাথাচাড়া দিয়েছে বিতর্ক। বাগদাদির মৃত্যুর খবর প্রকাশ করলেও এখনও পর্যন্ত সেই বিষয়ে পর্যাপ্ত তথ্য প্রমাণ দিতে পারে নি পেন্টাগন। আর এর মাঝেই এই ভিডিও প্রকাশ ঘিরে নতুন করে দানা বেঁধেছে বিতর্ক। ইরাকি নাগরিক বাগদাদিকে হন্যে হয়ে খুঁজচ্ছিল আমেরিকা। নিজেকে ‘খলিফা’ বলে প্রচার করা বাগদাদি ক্রমেই জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের প্রধান হয়ে ওঠেন। ২০১৪-এর একসময়ে ইরাক থেকে সিরিয়ার প্রায় অধিকাংশ শহরেই কব্জা বসায় আইএস। কিন্তু জঙ্গি দমন অভিযানে নেমে মার্কিন এবং কুর্দ সেনার যৌথ বাহিনী একে এক করে প্রায় সব শহরই পুনরুদ্ধার করে।

গত সপ্তাহে সিরিয়ার একটি জঙ্গিদের ডেরাকে বাগদাদির সম্ভাব্য আশ্রয়স্থল হিসাবে চিহ্নিত করে মার্কিন সেনা। আর এরপরেই গত শনিবার অভিযানে নামে তাঁরা।সূত্রের খবর, সেনার থেকে পালাতে গিয়ে এক সুড়ঙ্গে ঢোকেন বাগদাদি। কিন্তু, সুড়ঙ্গের মুখ বন্ধ থাকায় আত্মঘাতী বোমায় নিজেকে শেষ করে দেয় সে। তবে, ইসলামিক স্টেট প্রধান আবু বকর আল বাগদাদি কি সত্যি মৃত? তা নিয়ে নতুন করে শুরু হয়েছে বিতর্ক।

আজকের বাজার/লুৎফর রহমান